"বিগ সিক্স": ইংল্যান্ডের প্রাচীনতম ক্লাব

#ProstoProSport সেই ক্লাবগুলি সম্পর্কে কথা বলে যা ইংলিশ ফুটবলের উত্সে দাঁড়িয়েছিল।

সাম্প্রতিক বছরগুলোতে ইংল্যান্ডের শীর্ষস্থানীয় দলের তালিকায় কোনো পরিবর্তন হয়নি। ছয়টি প্রিমিয়ার লিগ ক্লাব আজ স্পটলাইট উপভোগ করছে, কিন্তু তাদের কেউই ইংলিশ ফুটবলে পরিণত হওয়া ঘটনার মূলে ছিল না।

ইতিহাসের প্রথম ছয়টি ক্লাবের মধ্যে প্রায় কোন বড় নাম নেই এবং কিছু নাম প্রিমিয়ার লিগের দর্শকদের কাছে সম্পূর্ণ অজানা।

নং 6। স্টোক সিটি।

1863 সালে প্রতিষ্ঠিত। তিনি 1888 সালে ফুটবল লীগের প্রতিষ্ঠাতাদের একজন।

গত কয়েক মৌসুমে পটারদের জন্য জিনিসগুলি সত্যিই খারাপ হয়েছে এবং দলটি এখনও চ্যাম্পিয়নশিপে জীবনের সাথে খাপ খাইয়ে নিতে পারে না। গর্বের একমাত্র কারণ: লিগ 2 থেকে নটস কাউন্টির বহিষ্কারের পর, স্টোক ফুটবল লীগের সবচেয়ে পুরানো ক্লাবে পরিণত হয়, অর্থাৎ সক্রিয় পেশাদারদের মধ্যে প্রাচীনতম।

স্টোক-অন-ট্রেন্ট শহরের প্রতিনিধিত্বকারী ক্লাবটির আসল নাম ছিল স্টোক র‌্যাম্বলার্স। 1878 সালে নাম পরিবর্তন করে কেবল "স্টোক" করা হয়। 1925 সালে, স্টোক-অন-ট্রেন্ট শহরের মর্যাদা পাওয়ার পর ক্লাবটি স্টোক সিটিতে পরিণত হয়।

এই তালিকায় সবচেয়ে বড় নাম স্টোক। 2008 থেকে 2018 পর্যন্ত, পটাররা প্রিমিয়ার লীগে খেলেছে এবং 2011 সালে তারা এফএ কাপের ফাইনালে পৌঁছেছে। স্টোকের ইতিহাসে একমাত্র গুরুতর ট্রফি 1971/72 মৌসুমে লিগ কাপ জিতেছিল।

ক্লাবটি গর্ব করতে পারে যে দুটি ব্যালন ডি'অর বিজয়ী বিভিন্ন সময়ে তার রোস্টারে খেলেছেন: স্যার স্ট্যানলি ম্যাথিউস এবং মাইকেল ওয়েন। ইংলিশ ফুটবল ইতিহাসের সেরা দুই গোলরক্ষকও দ্য পটারদের প্রতিনিধিত্ব করেছিলেন। গর্ডন ব্যাঙ্কস স্টোকের সাথে দশ বছর কাটিয়েছেন এবং পিটার শিল্টন তিন মৌসুম খেলেছেন।

নং 5। "নটস কাউন্টি"

ক্লাবটি 1862 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি 1888 সালে ফুটবল লীগের প্রতিষ্ঠাতাদের একজন।

নটস কাউন্টি নটিংহাম শহরের প্রতিনিধিত্বকারী সবচেয়ে বিখ্যাত ক্লাব নয়, তবে ম্যাগপিসদের গর্ব করার মতো প্রচুর আছে। তারা ফুটবল লীগের বিভিন্ন স্তরে তার সূচনা থেকে মে 2019 পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেছিল, যখন নটস কাউন্টি তাদের ইতিহাসে প্রথমবারের মতো চতুর্থ বিভাগ থেকে নির্বাসিত হয়েছিল। ইংলিশ ফুটবলের ইতিহাসে কেউ এর বেশি ফুটবল লীগ চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলেনি।

ম্যাগপিসের ইতিহাসে সবচেয়ে বড় অর্জন ছিল 1884 সালে এফএ কাপ জেতা। তিন বছর আগে তারাও ফাইনালিস্ট ছিল। শেষবার নটস কাউন্টি ইংলিশ ফুটবলের অভিজাত দলে খেলেছিল 1983/84 মৌসুমে।

ক্লাবের ম্যানেজাররা এক সময় স্যাম অ্যালার্ডিস, হাওয়ার্ড কেন্ডাল, নিল ওয়ার্নক এবং হাওয়ার্ড উইলকিনসনের মতো সুপরিচিত বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করেছিলেন।

নং 4। "ওয়ারস্কোপ টাউন"

1861 বছর প্রতিষ্ঠিত।

ক্লাবটি নটিংহামশায়ারের ওয়ারস্কপ শহরের প্রতিনিধিত্ব করে। ইতিহাসে কখনো ফুটবল লীগ পর্যায়ে খেলেননি।

1892 থেকে 1899 পর্যন্ত, ওয়ারস্কপ শেফিল্ড এবং জেলা ফুটবল লীগে এবং তারপর মিডল্যান্ড লীগে খেলেছে। 1968 সালে, টাইগাররা উত্তর প্রিমিয়ার লীগের প্রতিষ্ঠাতাদের একজন হয়ে ওঠে, যার মধ্যে তিনটি বিভাগ অন্তর্ভুক্ত ছিল। প্রধানটি ইংলিশ ফুটবলে সপ্তম, বাকি দুটি অষ্টম।

2018/19 মৌসুমে, ওয়ারস্কপ নর্দার্ন কাউন্টিজ ইস্ট লিগ (নবম সর্বোচ্চ বিভাগ) জিতেছে এবং উত্তর প্রিমিয়ার লীগে ফিরে এসেছে।

তাদের ইতিহাসে একবার, টাইগাররা এফএ কাপের (1954/55 মৌসুম) তৃতীয় রাউন্ডে পৌঁছাতে সক্ষম হয়েছিল। সেখানে দলটি সুইন্ডনের কাছে ন্যূনতম হারে।

3 নং. "হাল্লাম"

1860 বছর প্রতিষ্ঠিত।

ক্লাবটি শেফিল্ডের একটি শহরতলির ক্রসপোলের প্রতিনিধিত্ব করে। এর উৎপত্তি 1804 সালে, যখন হালাম ক্রিকেট ক্লাব গঠিত হয়েছিল। এটির প্রতিনিধিরা শেফিল্ডে একটি ফুটবল দলের উপস্থিতির প্রতিক্রিয়া হিসাবে একটি ফুটবল দল সংগঠিত করার সিদ্ধান্ত নিয়েছিল।

হালামের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। বিশ্ব ফুটবলে তিনিই প্রথম ট্রফি জয়ী। 1867 সালে ক্লাবটি এফএ কাপ প্রতিষ্ঠার চার বছর আগে শেফিল্ডে অনুষ্ঠিত ইউডান কাপ জিতেছিল। স্যান্ডিগেট রোড স্টেডিয়াম বিশ্বের প্রাচীনতম স্টেডিয়াম হিসেবে গিনেস বুক অফ রেকর্ডসে তালিকাভুক্ত হয়েছে। এটি 1804 সালে নির্মিত হয়েছিল এবং তখনই সেখানে ক্রিকেট খেলা শুরু হয়েছিল। স্যান্ডিগেটে প্রথম ফুটবল ম্যাচ হয়েছিল 1860 সালে। স্টেডিয়ামটিতে 700 জন লোক থাকতে পারে এবং তারা এর ঐতিহাসিক তাত্পর্য রক্ষা করে ক্লাবে কিছু পরিবর্তন করতে যাচ্ছে না।

হালাম বর্তমানে নবম সর্বোচ্চ বিভাগ নর্দার্ন কাউন্টিজ ইস্ট লিগে খেলে।

নং 2। "ক্রে ওয়ান্ডারার্স"

1860 বছর প্রতিষ্ঠিত।

ক্লাবটি বৃহত্তর লন্ডনের একটি শহর ব্রমলিকে প্রতিনিধিত্ব করে এবং তাই এটিকে রাজধানী অঞ্চলের প্রাচীনতম ফুটবল দল হিসেবে বিবেচনা করা যেতে পারে।

লন্ডনের চারপাশে রেললাইন নির্মাণের সাথে সাথে ক্রে ওয়ান্ডারার্সের জন্ম হয়েছিল। সেন্ট মেরি'স ক্রে গ্রামে বসবাসকারী পরিদর্শক কর্মীরা তাদের অবসর সময়ে ফুটবল খেলত এবং এইভাবে একটি দল গঠন করে। লন্ডন চ্যাম্পিয়নশিপে তারা যে প্রথম কোর্সে অংশ নিয়েছিল তা পরে কবরস্থানে পরিণত হয়েছিল।

দলটি গ্রেট ব্রিটেনের রাজধানীতে টুর্নামেন্টে সাফল্য অর্জন করে এবং কেন্ট কাউন্টি ফুটবল লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ছিল। 1895 এবং 1907 এর মধ্যে ক্রে ওয়ান্ডারার্স একটি পেশাদার দল হিসাবে বিবেচিত হয়েছিল। ক্লাবটি উলউইচ আর্সেনালের সাথেও ঘনিষ্ঠভাবে কাজ করেছিল, তাদের নিজস্ব প্রতিভা সরবরাহ করেছিল।

ক্রে ওয়ান্ডারার্স বর্তমানে ইস্তমিয়ান লিগের প্রতিনিধিত্ব করে, যা ইংলিশ ফুটবল পিরামিডের সপ্তম স্তরে অবস্থিত।

নং 1। "শেফিল্ড"

1857 বছর প্রতিষ্ঠিত।

সময়ে সময়ে তারা বিশ্বের প্রাচীনতম ক্লাব হিসাবে শেফিল্ডের মর্যাদাকে চ্যালেঞ্জ করার চেষ্টা করে, কিন্তু কোন লাভ হয়নি। এই শিরোনাম আনুষ্ঠানিকভাবে ফুটবল অ্যাসোসিয়েশন এবং ফিফা উভয় দ্বারা স্বীকৃত। 2004 সালে, শেফিল্ড বিশ্ব ফুটবল ফেডারেশন থেকে অর্ডার অফ মেরিটও পেয়েছিলেন, রিয়াল মাদ্রিদের পরে এই ধরনের পুরস্কার পাওয়া মাত্র দ্বিতীয় ক্লাব হয়ে উঠেছে।

শেফিল্ড ন্যাথানিয়েল ক্রেসউইক এবং উইলিয়াম প্রেস্ট দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং একই 1857 সালে শেফিল্ড নিয়ম জারি করেছিল - ফুটবলের ইতিহাসে এই ধরনের প্রথম আইন। ছয় বছর পরে, ফুটবল অ্যাসোসিয়েশন তার নিজস্ব নিয়ম প্রকাশ করে এবং 1877 সাল পর্যন্ত তারা একে অপরের সমান্তরালভাবে বিদ্যমান ছিল। শেফিল্ড এবং লন্ডনের দলগুলি একটি বা অন্যটি খেলতে পারে। তারপর প্রথমটি তাদের নিজস্ব নিয়ম পরিত্যাগ করে রাজধানীর বিকল্প গ্রহণ করার সিদ্ধান্ত নেয়।

1860 সালে, হালামের জন্ম হয় এবং শেফিল্ডের সাথে তারা ফুটবলে প্রথম ক্লাব প্রতিদ্বন্দ্বিতা সংগঠিত করে। 1857 সালের খেলার একই শেফিল্ড নিয়ম উল্লেখ করে এটিকে "নিয়ম ডার্বি" বলা শুরু হয়।

শেফিল্ড কখনই পেশাদারদের কাছে এটি তৈরি করেননি। ক্লাবের সবচেয়ে বড় কৃতিত্ব ছিল 1904 সালে অপেশাদার এফএ কাপ জেতা। সামগ্রিক এফএ কাপে, দলটি ইতিহাসে মাত্র দুবার চতুর্থ রাউন্ডে উঠেছে।

শেফিল্ড বর্তমানে ইংলিশ ফুটবল পিরামিডের অষ্টম স্তরে উত্তর প্রিমিয়ার লিগের প্রথম দক্ষিণ-পূর্ব বিভাগে খেলে।

অতীতে, শীর্ষ বিভাগীয় পর্যায়ে উপস্থিত খেলোয়াড়রা ক্লাবের হয়ে খেলতেন। উদাহরণস্বরূপ, 2008 সালে, বর্তমান বার্নলি ডিফেন্ডার ম্যাথিউ লটন শেফিল্ডের হয়ে লোনে খেলেছিলেন।

পর্যালোচনা