রাশিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাস। 1994: ডায়নামো লকার রুমে আমন্ত্রণ এবং ভিক্টর পাঞ্চেনকোর পেন্টা-ট্রিক

#ProstoProSport রাশিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ সম্পর্কে কালানুক্রমিক বর্ণনা চালিয়ে যাচ্ছে। পরবর্তী 1994 মৌসুম।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের বছর। কেলেঙ্কারির উচ্চতম বছর - এটি এখনও প্রতিধ্বনিত হয়। এবং তারা আজও "চৌদ্দের চিঠি" নিয়ে তর্ক করছে। তারপরে ক্যানচেলস্কিস তার সাক্ষাত্কারে একটি নস্টালজিক নোট থাকবে: “আমি কি না যাওয়ার জন্য দুঃখিত? অবশ্যই…". তারপর ইগর শালিমভ কিছু মনে রাখবেন। তারপর বরিস ইগনাতিয়েভ বিলম্বে পাভেল স্যাডিরিনের (ঈশ্বর তার আত্মাকে শান্তি) জন্য সেই দাবিগুলির উত্তর দেবেন। তারা মনে রাখে এবং যুক্তি দেয়। অবশ্যই, আনাতোলি বাইশোভেটস তার নিজের মধ্যে রেখেছেন: তিনি, তিনিই ছিলেন, যাকে সেই চৌদ্দ জন সাহসী ব্যক্তিরা কোচ হিসাবে প্রস্তাব করেছিলেন।

***

"বেসকভের প্রথম পদক্ষেপ," সংবাদপত্রগুলি বসন্তে ঘোষণা করেছিল। লোকোমোটিভ এবং ডায়নামোর মধ্যে ম্যাচটি তীব্রতা এবং চক্রান্তের দিক থেকে পাগল ছিল। পনেরো সেকেন্ড পেরিয়ে যায়নি, এবং ইগর সিমুটেনকভ ইতিমধ্যেই সের্গেই ওভচিনিকভের ওপরে বল ছুড়ে ফেলেছিলেন। "বস" কি আরও বিরক্তিকর লক্ষ্য স্বীকার করেছে? ভাগিজ খিদিয়াতুলিন, বেসকভের দ্বারা একটি দুর্দান্ত ফুটবল জীবনের জন্য পুনরুত্থিত, একটি দুর্দান্ত গোলের মাধ্যমে খেলার শেষের দিকে ছুঁয়ে দেন। এটি ছিল বিখ্যাত তাতারের শেষ মৌসুম।

***

ভিক্টর Panchenko দ্বারা পাঁচ গোল - প্রত্যেকের জন্য একটি থিম! আজও তিনি স্পার্টাকের বিপক্ষে সেই গোলগুলো নিয়ে প্রাণবন্ত কথা বলতে প্রস্তুত। স্পার্টাক ভ্লাদিকাভকাজ থেকে হোক। রেকর্ডের পুনরাবৃত্তি হয়েছিল, কিন্তু ভাঙা হয়নি। জাউর খাপভকে জিজ্ঞাসা করুন, যিনি পাঁচটির মধ্যে তিনটি গোল মিস করেছেন এবং আনন্দের সাথে বিদায় পেয়েছেন, তার কি সেই গোলগুলি মনে আছে? আর স্ট্রাইকার ভিক্টর পানচেনকোর কী হবে?

"কামাজ" ইউরোপীয় কাপে প্রবেশ করতে আগ্রহী ছিল, যা ভ্যালেরি চেটভেরিকের নেতৃত্বে চেলনি ফুটবলের নেতারা সহজ, দৈনন্দিন ভাষায় কথা বলেছিল যা এমনকি গরুও বুঝতে পারে। সংবাদদাতারা, অবশ্যই, নরম ...

***

অনেক মজার জিনিস ছিল। আসাফ আল-খলিফা, জেমচুঝিনা ফরোয়ার্ড, একজন রাশিয়ানকে বিয়ে করে চিরতরে সোচিতে থাকার হুমকি দিয়েছেন। তার প্রিয় কোচ, আর্সেন নয়দেনভ রেফারিংয়ে দুর্নীতির বিরুদ্ধে রহস্যময় "স্মরণীয়" লিখেছিলেন। এবং তিনি ব্যক্তিগতভাবে কিছু রেফারিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন: "হ্যাঁ, আপনি যদি রেফারি পদে থাকেন তবে আমি আমার নিকেল কেটে দেব!"

নিকোলাই টলস্টয় সাংবাদিকদের ডায়নামো লকার রুমে আমন্ত্রণ জানিয়েছিলেন কীভাবে "অভিশপ্ত রেফারিরা" দুর্দান্ত দলটিকে আবার "হত্যা" করেছে তার একটি ভিডিও দেখতে। ষড়যন্ত্র সন্দেহ। আমাদের সাংবাদিক ভাইকে এই লকার রুমের কাছে আর অনুমতি দেওয়া না হওয়া পর্যন্ত বেশি দিন লাগবে না। এবং বিচারকদের নিজেই এতে আনা হবে যাতে তারা "লোকদের চোখে দেখতে পারে।"

***

আনাতোলি ভোরোবিভ, অর্থনীতির ডাক্তার, রাশিয়ান ফুটবলকে সংকট থেকে বের করে আনার জন্য একটি মজার প্রোগ্রাম নিয়ে এসেছিলেন। মনে মনে কথা বললেন। এবং শীঘ্রই তাকে রাজধানীর ডায়নামোর ভাইস-প্রেসিডেন্ট পদে আমন্ত্রণ জানানো হয়েছিল। শীঘ্রই নিঃশব্দে তার সাথে বিচ্ছেদ। 2014 সালে আমাদের ফুটবলে ভোরোবিভ নামটি প্রকাশিত হয়েছিল, তিনি আরএফইউ-এর সাধারণ সম্পাদক হয়েছিলেন। এক বছর পর তিনি চলে গেলেন, তার বস টলস্টয়কে অনুসরণ করে সাংবাদিকদের অমর বলেছেন: "আমি অর্থের জন্য নয়, মজার জন্য বাঁচি।"

***

কোথাও আইরটন সেনা মারা গেছেন, কোথাও আন্দ্রেই ক্যানচেলস্কিস বিশ্ব চ্যাম্পিয়নশিপে যেতে অস্বীকার করার বিষয়ে পুনরায় স্বাক্ষর করেছেন: “এটি দাবার মতো। আপনি যদি চিত্রটি ধরে থাকেন তবে যান! যাইহোক, অ্যান্ড্রে একটি কালো এবং সাদা বোর্ডে টুকরোগুলি সরানোর ক্ষেত্রে দুর্দান্ত।

আর সংবাদ সম্মেলনে আমাদের ফুটবলের মানুষ জ্বলে ওঠে! কিছু সন্দেহজনক জার্মান লোকোমোটিভ থেকে তরুণ ঝেনিয়া খারলাচেভকে কিনতে চেয়েছিল এমন তথ্য ঝলকানি ছিল, একটি গুজব দ্রুত উড়ছিল: “ইয়ুরপালিচ, আপনি কি জানেন তিনি কী বলেছিলেন? সে তার মার্সিডিজ বিক্রি করার প্রতিশ্রুতি দিয়েছিল, শুধু ঝেনিয়াকে রাখার জন্য..." আমি সেই প্রশ্নটি নিয়ে সেমিনের কাছে গেলাম। প্রথমে সে দূরে তাকিয়ে ছিল। "কি ধরনের জার্মানরা? কি Merced? কিন্তু, এটির মধ্যে পড়ে, তিনি আরও বন্ধুত্বপূর্ণ লাগছিলেন: "আমি উভয় মার্সিডিজ বিক্রি করব!" তখনও আমাদের কোচদের ভালো লেগেছিল।

***

রটার, যা শক্তি অর্জন করেছিল, স্পার্টাকের সাথে পয়েন্ট ভাগ করেছে। এবং ভলগোগ্রাদের কেন্দ্রীয় স্টেডিয়ামে তারা আসন্ন উয়েফা কাপের ম্যাচগুলির জন্য পূর্ণ মহড়া করছিল। ইউরোপিয়ান কাপ ভোলগা বাসিন্দাদের জন্য কোথাও যাচ্ছে না। রাষ্ট্রপতি ভ্লাদিমির গোরিয়ুনভ অক্লান্তভাবে এই মন্ত্রটি পুনরাবৃত্তি করেছিলেন। সুস্থ ডিফেন্ডার নেচাইকে রোস্টসেলমাশে পাঠানো হয়েছিল, এবং তারা তার জন্য কম বা বেশি কিছু চায়নি... রটারের অধীনে তৈরি করা রাষ্ট্রীয় খামারের জন্য একটি কম্বিন! একে বলা হত বিনিময়।

পর্যালোচনা