স্বার্থপর কারণে নয়। রাশিয়ায় ফিগার স্কেটিং কোচদের বেতন। অংশ 1

উপহার স্বরূপ

ফিগার স্কেটাররা টুর্নামেন্টে তাদের স্থানের উপর নির্ভর করে নগদ পুরস্কার পায়। যেহেতু কোচদের জন্য বোনাস সরবরাহ করা হয় না, রাশিয়ান অনুশীলনে এটি দীর্ঘকাল ধরে প্রতিষ্ঠিত হয়েছে যে ক্রীড়াবিদরা তাদের প্রশিক্ষণ দেওয়া লোকদের পুরস্কারের অর্থের প্রায় এক তৃতীয়াংশ দেয়।

একই সময়ে, এটি ঘটে যে কোচদের বোনাস 10% বা 50%, এবং মোটেও 30% নয়, বা জুনিয়র পুরস্কারের অর্থ থেকে কোচদের কোনও পারিশ্রমিক দেওয়া হয় না এবং অর্থ শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের খেলাধুলায় ভূমিকা পালন করতে শুরু করে। - এই সব ব্যক্তিগতভাবে এবং পারস্পরিক চুক্তি দ্বারা সিদ্ধান্ত হয়.

যদি শুধুমাত্র একজন প্রশিক্ষক থাকে, তবে সবকিছু পরিষ্কার, যদি একটি দল ক্রীড়াবিদদের সাথে কাজ করে - কোচ, কোরিওগ্রাফার, মেডিকেল স্টাফ এবং আরও অনেক কিছু - ক্রীড়াবিদদের অংশগ্রহণ ছাড়াই কোচিং কর্মীদের মধ্যে আরও বন্টন ঘটে।

Eteri Tutberidze-এর গোষ্ঠীর স্কেটাররা 2018/2019 সিজনে সবচেয়ে বেশি আয় করেছে (হাজার ডলারে): আলিনা জাগিটোভা - 134, এলিজাবেথ তুরসিনবায়েভা - 65, আলেকজান্দ্রা ট্রুসোভা - 19, মরিস কেভিটেলাশভিলি - 13 - আনা আল কোয়েরবাকোভ - 13। 10. হিসাব করা কঠিন নয় যে মোট পুরস্কারের পরিমাণ 254 হাজার ডলার এবং 13% আয়কর এবং 30% বাদ দিলে কোচিং স্টাফের অংশ 73,5 হাজার।

নিনা মোসারের গোষ্ঠী ইভজেনিয়া তারাসভ/ভ্লাদিমির মরোজভ এবং নাটাল্যা জাবিয়াকো/আলেকজান্ডার এনবার্টের দম্পতি যথাক্রমে 133 এবং 81 হাজার ডলার উপার্জন করেছেন। ট্যাক্সের পর তৃতীয় “কোচিং” 64 হাজার ডলার। সমস্ত আরও গণনা স্বাধীনভাবে করা যেতে পারে।

আলেকজান্ডার ঝুলিন, ভিক্টোরিয়া সিনিটসিনা/নিকিতা কাটসালাপভের নাচের ডুয়েট তাদের অ্যাকাউন্ট 129 হাজার এবং ইরিনা ঝুক এবং আলেকজান্ডার সুভিনিনের ওয়ার্ড, আলেকজান্দ্রা স্টেপানোভা/ইভান বুকিন 88 দ্বারা পূরণ করেছে।

ভ্যালেন্টিনা চেবোতারেভার ছাত্র, মিখাইল কোলিয়াদা এবং স্ট্যানিস্লাভা কনস্টান্টিনভ, প্রত্যেকে 22 হাজার এবং স্বেতলানা সোকোলোভস্কায়ার শিক্ষক আলেকজান্ডার সামারিন 28 হাজার উপার্জন করেছেন।

অ্যালেক্সি মিশিনের ছাত্ররাও পুরস্কার তহবিলের বিভাজন থেকে দূরে থাকেনি: সোফিয়া সামোদুরোভার প্রথম প্রাপ্তবয়স্ক মরসুম 47 হাজার ডলার এনেছিল এবং এলিজাভেটা তুকতামিশেভা মরসুমের প্রথমার্ধে 39 হাজার সংগ্রহ করতে সক্ষম হয়েছিল। সেন্ট পিটার্সবার্গ থেকে ফিগার স্কেটারদের জন্য পিটার্সবার্গে, এটি এখনও চূড়ান্ত নয়: তারা এখনও বিশ্ব টিম চ্যাম্পিয়নশিপে অতিরিক্ত আয়ের অংশগ্রহণ পাবে, যা 11-14 এপ্রিল জাপানে অনুষ্ঠিত হবে। রাশিয়ার জাতীয় দলে আলেকজান্ডার সামারিন, আন্দ্রে লাজুকিন, নাটাল্যা জাবিয়াকো/আলেকজান্ডার এনবার্ট এবং ভিক্টোরিয়া সিনিসিনা/নিকিতা কাটসালাপভও থাকবেন।

ইভজেনিয়া মেদভেদেভা মার্চ মাসে তার ভারসাম্য উল্লেখযোগ্যভাবে পূরণ করেছিলেন - কানাডিয়ান বিশেষজ্ঞ ব্রায়ান ওরসারের সাথে কাজ করার প্রথম বছরে তার পুরস্কারের অর্থ আমেরিকান মুদ্রায় 44 হাজার ছিল।

গতকালের জুনিয়র আলেকজান্দ্রা বয়কোভা/দিমিত্রি কোজলভস্কি, তামারা মস্কভিনার স্কুলের একটি যুগল, মরসুমে 28 হাজার উপার্জন করেছিল এবং এই সূচক অনুসারে তারা রাশিয়ার প্রথম জুনিয়র দম্পতির চেয়ে নিকৃষ্ট ছিল: নিকোলাইয়ের ওয়ার্ডের আনাস্তাসিয়া মিশিনা এবং আলেকজান্ডার গ্যালিয়ামভের আয় এবং লিউডমিলা ভেলিকভের পরিমাণ 30 হাজার ডলার। ভেলিকভের দ্বিতীয় জুনিয়র জুটি, পোলিনা কস্তিউকোভিচ/দিমিত্রি ইয়ালিন, 19,75 হাজারে থামে এবং পাভেল স্লিউসারেঙ্কো এবং ভ্যালেন্টিনা টিউকোভা অ্যাপোলিনারিয়া প্যানফিলোভা/দিমিত্রি রাইলোভের ছাত্র - 20,5 হাজার ডলারের পরিমাণে।

জুনিয়র ড্যান্স ডুয়েটগুলি ক্রীড়া দম্পতিদের যোগ্য প্রতিযোগিতা সরবরাহ করেছিল: 25 হাজার - ছাত্র ডেনিস সামোখিন এবং মেরিনা বোরোভিকোভা, দম্পতি এলিজাভেটা খুদাইবারদিভা / নিকিতা নাজারভের জন্য; 21,25 - আলেকজান্ডার সোভিনিন এবং ইরিনা ঝুকের ওয়ার্ডের জন্য, জুটি সোফিয়া শেভচেঙ্কো / ইগর ইরেমেনকো; 16,5 - ডুয়েট আরিনা উশাকোভা/ম্যাক্সিম নেক্রাসভ, আলেক্সি গোর্শকভ এবং ম্যাক্সিম বোলোটিন দ্বারা প্রশিক্ষিত।

জুনিয়র একক সুপার জুনিয়রদের থেকে কম আয় করেছে: পাইটর গুমেনিক (কোচ ভেরোনিকা দেনেকো, ভ্লাদিস্লাভ সেজগানভ) থেকে 11,5 হাজার ডলার, রোমান সাভোসিন (কোচ অ্যালেক্সি চেটভেরুখিন, আনাস্তাসিয়া কাজাকোভা) থেকে 8 হাজার ডলার, আর্থার ড্যানিয়েল থেকে 4 হাজার ডলার (কোচ এলেনা বুয়ানোভা, মার সেয়েনা স্কায়া)। .

আপনি স্বেতলানা প্যানোভা এবং তাতায়ানা মইসিভা-এর ছাত্রী কেসেনিয়া সিনিতসিনাকে তার প্রথম পুরস্কারের জন্য অভিনন্দন জানাতে পারেন, যিনি জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে আলেনা কোস্টরনায়াকে প্রতিস্থাপন করেছিলেন এবং তার ব্যক্তিগত অ্যাকাউন্টে $5 হাজার দিয়ে মরসুম শেষ করেছিলেন।

অলিম্পিক পুরস্কার

রাশিয়ার ফিগার স্কেটিং কোচরা অলিম্পিক গেমসের পরে তাদের নিজস্ব পুরস্কার পান। ঐতিহ্যগতভাবে, সমস্ত খেলার কোচিং কর্মীরা পদক জয়ী ক্রীড়াবিদদের অর্ধেক রাষ্ট্রীয় বোনাসের সমান অর্থ প্রদান করতেন। এই নিয়মটি গাড়ি বা আঞ্চলিক অর্থপ্রদানের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

পিয়ংচাং-এ 2018 গেমসের পরে, কোচদের অ্যাথলিটদের বোনাসের সমান রাষ্ট্রীয় বোনাস দেওয়া হয়েছিল

- "সোনার" জন্য 4 মিলিয়ন রুবেল, "রৌপ্য" এর জন্য 2,5 মিলিয়ন এবং "ব্রোঞ্জ" এর জন্য 1,7 মিলিয়ন। একই সময়ে, রাশিয়ান ফেডারেশনের ক্রীড়া মন্ত্রক কোচদের সর্বোচ্চ অর্থপ্রদান সীমিত করেছে - 8 মিলিয়ন রুবেলের বেশি নয়। একটি ব্যতিক্রম শুধুমাত্র ব্যক্তিগত পরামর্শদাতাদের জন্য তৈরি করা হয়েছিল যারা অন্তত গত দুই বছর ধরে ক্রীড়াবিদদের সাথে কাজ করেছেন।

মস্কো সরকার XXIII অলিম্পিক শীতকালীন গেমসের চ্যাম্পিয়ন এবং পদক বিজয়ীদের প্রশিক্ষণ দেওয়া কোচদের জন্য তার বোনাস প্রদানও প্রতিষ্ঠা করেছে। বিশেষজ্ঞদের "সোনার" জন্য 1,25 মিলিয়ন রুবেল, "রৌপ্য" এর জন্য 850 মিলিয়ন রুবেল এবং "ব্রোঞ্জ" এর জন্য 000 পুরষ্কার দেওয়া হয়েছিল।

এইভাবে, 2018 সালে ফিগার স্কেটিংয়ে, Eteri Tutberidze 11,5 মিলিয়ন রুবেল এবং তার ছাত্র অ্যালিনা জাগিটোভা এবং ইভজেনিয়া মেদভেদেভা ব্যক্তিগত এবং দলগত টুর্নামেন্টে চারটি পদকের (একটি স্বর্ণ এবং তিনটি রৌপ্য) জন্য একটি মস্কো পুরস্কার জিতেছে। .5,75 মিলিয়ন রুবেল। .

দলের টুর্নামেন্টে অংশগ্রহণকারীদের কোচ ভ্যালেন্টিনা চেবোতারেভা (মিখাইল কোলিয়াদা) - 3,57 মিলিয়ন রুবেল, আলেকজান্ডার ঝুলিন (একাতেরিনা বোব্রোভা/দিমিত্রি সলোভিভ) - 3,57 মিলিয়ন রুবেল, নিনা মোসার (ইভজেনিয়া তারাসোভা/ভ্লাদিমির মোরোজভ, নাটাল্যা 7,5 মিলিয়ন/XNUMX মিলিয়ন রুবেল)। রুবেল

মজুরি

ফিগার স্কেটিং কোচরা রাশিয়ায় রাষ্ট্রীয়, পৌর এবং বেসরকারি ক্রীড়া বিদ্যালয়ে কাজ করতে পারে। বাণিজ্যিক সংস্থাগুলি তাদের বিশেষজ্ঞদের উপার্জনের বিজ্ঞাপন দেয় না, তবে বাজেট সংস্থাগুলিকে তাদের অর্থনৈতিক এবং আর্থিক কার্যকলাপের সূচকগুলি প্রকাশ করতে হবে।

একটি প্রারম্ভিক কোচের বেতন প্রায় 5-15 হাজার রুবেল অঞ্চলে এবং 25-40 হাজার মস্কো এবং সেন্ট পিটার্সবার্গে ওঠানামা করে। "উত্তর" প্রিমিয়ামগুলি বিবেচনায় নিয়ে শুধুমাত্র বিশেষ জলবায়ু অঞ্চলে উচ্চ হার দেওয়া যেতে পারে।

অভিজ্ঞতা সহ প্রশিক্ষকরা 20 থেকে 45 রুবেল পর্যন্ত বেতনের জন্য আবেদন করতে পারেন। প্রশিক্ষণের সময়, শিক্ষার্থীদের সংখ্যা এবং প্রশিক্ষকের গোষ্ঠীর সংখ্যার পাশাপাশি শিক্ষার্থীদের কৃতিত্বের উপর নির্ভর করে বিশেষজ্ঞদের শুল্ক নির্ধারণ করা হয়।

সমস্ত কোচ প্রতি চার বছরে অন্তত একবার শংসাপত্রের মধ্য দিয়ে যায় এবং, শিক্ষার্থীদের কৃতিত্বের উপর নির্ভর করে, সর্বোচ্চ, প্রথম বা দ্বিতীয় বিভাগগুলি পায়। বিভাগটি বেতনকে প্রভাবিত করে এবং মাসিক বৃদ্ধি বেতনের 50% পর্যন্ত হতে পারে।

অলিম্পিক চ্যাম্পিয়ন, অলিম্পিক পদক বিজয়ী, বিশ্ব চ্যাম্পিয়নশিপের বিজয়ী এবং পুরস্কার বিজয়ীদের প্রশিক্ষণ দেওয়া কোচরাও তাদের বেতনের 150% পর্যন্ত বোনাস পান। তবে একটি শর্ত অবশ্যই পূরণ করতে হবে - স্কেটারকে অবশ্যই এই কৃতিত্ব অর্জনের আগে কমপক্ষে এক বছর কোচের সাথে প্রশিক্ষণ নিতে হবে এবং প্রদর্শিত ফলাফলের পরে প্রশিক্ষণ চালিয়ে যেতে হবে। এইভাবে, ইভজেনিয়া মেদভেদেভা চলে যাওয়ার পরে, টুটবেরিজের পুরো কোচিং স্টাফরা এই স্কেটারের সাথে তাদের বহু বছরের কাজের জন্য নির্ধারিত পারিশ্রমিক পেতে পারে না।

Moskomsport-এর ক্রীড়া ও শিক্ষা কেন্দ্র "সাম্বো-70" থেকে অফিসিয়াল তথ্য, যেখানে Eteri Tutberidze, Sergei Dudakov, Daniil Gleikhengauz, Vladimir Kotin, Alexey Chetverukhin এবং অন্যান্য কোচ কাজ করেন: 2017-এর জন্য শিক্ষক কর্মীদের গড় বেতন ছিল 65 হাজার 830 রুবেল মাস ব্যক্তিগত উপার্জন সম্পর্কে তথ্য - মৌলিক এবং অতিরিক্ত - গোপনীয়। বেতন, অন্যান্য অর্থপ্রদান এবং বাণিজ্যিক পরিষেবাগুলি থেকে কাটার শতাংশ (তথাকথিত "সংযোজন") পৃথকভাবে আলোচনা করা হয়।

Moskomsport কোচদের বেতন গণনা করার পদ্ধতি এখানে পাওয়া যাবে

পুরস্কার এবং শিরোনাম

যেসব কোচের ছাত্ররা উচ্চ ফলাফল দেখায় তাদের রাষ্ট্রীয় পুরস্কার এবং শিরোনাম প্রদান করা হয়। অর্ডার এবং পদকগুলি যোগ্যতা, সম্মান এবং সম্মানের স্বীকৃতি এবং অন্যান্য জিনিসগুলির মধ্যে, বস্তুগত সহায়তা এবং সুবিধাগুলি বোঝায়।

পিতৃভূমির জন্য অর্ডার অফ মেরিট ফেডারেল বাজেট থেকে এককালীন এবং মাসিক অর্থপ্রদান (প্রায় 12 রুবেল) চিহ্ন বহনকারীদের নিয়ে আসে। এই পুরষ্কার, II এবং IV ডিগ্রির আদেশ, তামারা মস্কভিনা, আলেক্সি মিশিন, নিনা মোসার, আলেকজান্ডার ঝুলিন, এলেনা বুয়ানোভা, নাটাল্যা লিনিচুক, ইটেরি টুটবেরিডজে এবং অন্যান্য প্রশিক্ষকদের কাজের স্বীকৃতি দেয়।

Ilya Averbukh, Elena Buyanova, Tamara Moskvina এবং অন্যান্য সহ অর্ডার অফ ফ্রেন্ডশিপ প্রাপ্ত সমস্ত লোকের জন্য মাসিক অর্থপ্রদান আইনত প্রদান করা হয়। নগদ ছাড়াও, শ্রম এলেনা চাইকোভস্কায়া, তামারা মস্কভিনা এবং তাতায়ানা তারাসোভা-এর অর্ডার অফ দ্য রেড ব্যানারের প্রাপকরা আয়কর থেকে অব্যাহতি পাওয়ার অধিকারী।

তাতারস্তান প্রজাতন্ত্রের "বীর্যপূর্ণ শ্রমের জন্য" পদক প্রাপ্ত একজন ব্যক্তি হিসাবে নিনা মোসারকে প্রতি মাসে 448 রুবেল যোগ করা হয় এবং রাশিয়ান ফেডারেশনের সম্মানিত শিল্পী হিসাবে তামারা মস্কভিনা এবং এলেনা চাইকোভস্কায়াকে প্রায় 3,5 হাজার রুবেল প্রদান করা হয়।

এছাড়াও তামারা মস্কভিনা এবং আলেক্সি মিশিন রাশিয়ান ফেডারেশনের শারীরিক সংস্কৃতির সম্মানিত কর্মী, যা একটি মাসিক আর্থিক পুরস্কারও নিয়ে আসে।

নগদ অর্থ প্রদানের পাশাপাশি, পুরস্কৃত এবং পুরস্কৃত শিরোনামগুলি আবাসন এবং ইউটিলিটি (50 থেকে 100% পর্যন্ত), একটি ল্যান্ডলাইন টেলিফোন, রেডিও এবং যৌথ অ্যান্টেনা ব্যবহারের জন্য ভর্তুকি, পাবলিক ট্রান্সপোর্টে বিনামূল্যে ভ্রমণ, জমি প্রাপ্তির জন্য সুবিধা প্রদান করা হয়। স্বতন্ত্র আবাসন নির্মাণ, বিনামূল্যে চিকিৎসা সেবা (ডেন্টাল সহ), "শ্রমিকের অভিজ্ঞ" মর্যাদার গ্যারান্টিযুক্ত প্রাপ্তি, পেনশনের অতিরিক্ত অর্থ প্রদান ইত্যাদি।

রাশিয়ান ফিগার স্কেটিং কোচদের পুরষ্কারগুলির মধ্যে কিছু অনন্য রয়েছে। সুতরাং, আলেক্সি উরমানভ হলেন "ব্যক্তিগত সাহসের জন্য" অর্ডারের ধারক, যা তাকে 1994 অলিম্পিকের পরে পুরস্কৃত করা হয়েছিল এবং এলেনা চাইকোভস্কায়াকে লিথুয়ানিয়া গেডিমিনাসের গ্র্যান্ড ডিউক অর্ডারে ভূষিত করা হয়েছিল।

শিক্ষার্থীদের অসামান্য কৃতিত্বের জন্য, কোচদের "রাশিয়ার সম্মানিত প্রশিক্ষক" উপাধিতে ভূষিত করা হয় (পূর্বে - "ইউএসএসআর-এর সম্মানিত প্রশিক্ষক", "আরএসএফএসআর-এর সম্মানিত প্রশিক্ষক")। মস্কোতে 29 জন সম্মানিত কোচ কাজ করছেন, যার মধ্যে দুজন বিখ্যাত "ক্রিস্টাল" স্কেটিং রিঙ্কে রয়েছেন - ইটেরি টুটবেরিডজে এবং সের্গেই দুদাকভ।

রাষ্ট্রীয় এবং পৌর ক্রীড়া বিদ্যালয়ে কাজ করার সময় "সম্মানিত কোচ" উপাধিটি বোঝায় (অঞ্চল এবং প্রতিষ্ঠানের ক্ষমতার উপর নির্ভর করে) কোচের বেতন বেতনের 30% থেকে 150% পর্যন্ত বৃদ্ধি - এটিই রাশিয়ান মন্ত্রণালয় ক্রীড়া সুপারিশ.

চলবে…

পর্যালোচনা