ঝিল্লির পোশাক: এটি কোথায় "শ্বাস নেয়"?

অনেকেই ঝিল্লির পোশাক সম্পর্কে শুনেছেন, তবে প্রশ্নগুলি জিজ্ঞাসা করা অব্যাহত রয়েছে: "এটি কী?", "এটি কেমন?"। # ProstoProSport বুঝতে পারে কিভাবে দৈনন্দিন জীবনে উন্নত প্রযুক্তি প্রয়োগ করতে হয়, রাস্তায় জমে না এবং পাতাল রেলে ঘাম না।

একটি "ঝিল্লি" কি?

মেমব্রেন ফ্যাব্রিক হল এক ধরনের ফ্যাব্রিক যা এর বিশেষ কাঠামোর কারণে জল-প্রতিরোধী এবং বায়ুরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং একই সাথে মানবদেহ দ্বারা নির্গত জলীয় বাষ্পকে এর মধ্য দিয়ে যেতে দেয়।

ঝিল্লি নিজেই হয় একটি পাতলা ফিল্ম যা উপরের ফ্যাব্রিকে স্তরিত (একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করে ঝালাই করা বা আঠালো) বা একটি বিশেষ গর্ভধারণ যা উত্পাদনের সময় গরম পদ্ধতি ব্যবহার করে কঠোরভাবে ফ্যাব্রিকে প্রয়োগ করা হয়। ভিতরে, ফিল্ম বা গর্ভধারণ ফ্যাব্রিকের অন্য স্তর দ্বারা সুরক্ষিত করা যেতে পারে।

সুতরাং, মেমব্রেন ফ্যাব্রিক হল একটি "স্যান্ডউইচ": ফ্যাব্রিকের একটি স্তর + ঝিল্লির একটি স্তর (বিলামিনার ফ্যাব্রিক) বা ফ্যাব্রিক + মেমব্রেন + উপাদানের একটি অতিরিক্ত স্তর যা ঝিল্লিকে ক্ষতি থেকে রক্ষা করে (ট্রিলামিনার ফ্যাব্রিক)। ঝিল্লির জল-ভেদযোগ্য দিকটি "অভ্যন্তরীণ" দিকে মুখ করে, যখন জল-প্রতিরোধী দিকটি "বাহ্যিক" দিকে মুখ করে।

সর্বশেষ উদ্ভাবন হল 2,5-স্তর মেমব্রেন ফ্যাব্রিক। এটি একটি দ্বি-স্তরের ঝিল্লির ফ্যাব্রিক, ঝিল্লিকে রক্ষা করার জন্য ভিতরে এক ধরণের প্রতিরক্ষামূলক আবরণ দিয়ে লেপা। এটিতে একটি তিন-স্তর ঝিল্লির সমস্ত সুবিধা রয়েছে তবে এর ওজন কম।

"মেমব্রেন" এবং "গোর-টেক্স" কি আলাদা জিনিস?

মেমব্রেন তৈরিতে সফল হওয়া প্রথম ব্যক্তিদের মধ্যে একজন হলেন বব গোর, যিনি 1958 সালে গোর কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন, যেটি প্রাথমিকভাবে সেই সময়ের জন্য একটি উদ্ভাবনী উপাদানের জন্য অ্যাপ্লিকেশন খোঁজার ক্ষেত্রে বিশেষ ছিল - টেফলন। শুধুমাত্র 1969 সালে, পরীক্ষার সময়, প্রথম ঝিল্লি প্রাপ্ত হয়েছিল। এভাবেই WL Gore and Associates কোম্পানির Gore-Tex ফ্যাব্রিক ব্যবহার করে পোশাকের ইতিহাস শুরু হয়।

এবং এখন অবধি, লোকেরা প্রায়শই মেমব্রেনযুক্ত কাপড়ের পরিবর্তে "গোর-টেক্স" সহ কাপড়ের সন্ধান করে, কেবল ঝিল্লির কাপড়ের পুরো বাজারের অস্তিত্ব সন্দেহ করে না। এইভাবে, Gore-Tex, Toray, Polartec Event, এবং Unitika এর সাথে তাদের নিজস্ব প্রত্যয়িত ব্র্যান্ডের অধীনে ঝিল্লি উপকরণ উত্পাদন করে।

ঝিল্লির দুটি প্রধান বৈশিষ্ট্য

দুটি প্রধান পরামিতি রয়েছে যেখানে একটি পণ্যের "ক্ষমতা" প্রকাশ করা হয়। এগুলি হল আপনার পছন্দের উপর ভিত্তি করে এবং তারপরে অন্য সমস্ত কিছুতে মনোযোগ দিন।

  1. জল প্রতিরোধী (জল প্রতিরোধ) হল জলের কলামের উচ্চতা যা ঝিল্লি ভেজা না হয়ে সহ্য করতে পারে। অন্য কথায়, পানির একটি নির্দিষ্ট স্তম্ভ পরীক্ষার এলাকায় উল্লম্বভাবে চাপ দেয়, ঝিল্লির মধ্য দিয়ে পানি প্রবেশ করা শুরু না হওয়া পর্যন্ত কলামের উচ্চতা বৃদ্ধি পায়। মিলিমিটারে পরিমাপ করা হয়। সুতরাং, এই সূচকটি যত বেশি, তত ভাল।
    সূচক: 20.000 মিমি মানে ঝড়ের পরিস্থিতিতে ফ্যাব্রিক ভিজে যায় না (প্রবল বাতাস, তির্যক ভারী বৃষ্টি, তুষার); 10.000 মিমি - ফ্যাব্রিক ভারী বৃষ্টি সহ্য করতে পারে; প্রায় 5.000 মিমি - হালকা বৃষ্টি এবং তুষার; প্রায় 3.000 মিমি - গুঁড়ি গুঁড়ি বৃষ্টি এবং হালকা ভেজা তুষার।

শ্বাস-প্রশ্বাসের বৈশিষ্ট্য (বাষ্প ব্যাপ্তিযোগ্যতা) হল একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি ফ্যাব্রিক যে পরিমাণ বাষ্প অতিক্রম করে।

পরিমাপের স্বীকৃত একক: MVTR (আদ্রতা বাষ্প প্রেরণের হার - "জলীয় বাষ্প স্থানান্তরের হার") - "24 ঘন্টায় টিস্যু প্রতি বর্গমিটার গ্রাম সংখ্যা।"

সূচক: প্রতিদিন 13 গ্রাম/মি 000 থেকে অত্যন্ত শ্বাস-প্রশ্বাসের উপকরণ। উচ্চ শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা: 2-6 গ্রাম/মি 000 দিন। শ্বাস-প্রশ্বাসযোগ্য উপকরণ: 13-000 গ্রাম/মি 2 দিন।

আরেকটি সূচক হল RET (বাষ্পীভবন প্রতিরোধ), গোর-টেক্স দ্বারা ব্যবহৃত। RET মান যত কম হবে, ঝিল্লির আর্দ্রতা তত বেশি হবে। অত্যন্ত শ্বাস-প্রশ্বাসযোগ্য - 0-6, শ্বাস-প্রশ্বাসের অযোগ্য 20 এবং তার বেশি।

এই বৈশিষ্ট্যগুলি পোশাকের লেবেলে দুটি সংখ্যার আকারে নির্দেশিত হয়, উদাহরণস্বরূপ, 10/8K বা 10/000, 7/000৷ প্রথম সংখ্যাটি জল প্রতিরোধের নির্দেশ করে, দ্বিতীয়টি বাষ্পের ব্যাপ্তিযোগ্যতা নির্দেশ করে।

মেমব্রেন ফ্যাব্রিকের ক্র্যাশ টেস্ট

ঝিল্লির ধরন

মেমব্রেন কাপড়ের তিনটি প্রধান বিভাগ রয়েছে: দৈনন্দিন, পেশাদার এবং সক্রিয় খেলাধুলার জন্য।

প্রথম বিভাগ থেকে ঝিল্লি দৈনন্দিন পরিধান জন্য উদ্দেশ্যে করা হয়; তারা প্রায়ই প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য শরৎ এবং শীতকালে বাইরের পোশাক পাওয়া যেতে পারে।

পরেরটি পেশাদার পোশাক তৈরিতে ব্যবহৃত হয়, উদাহরণস্বরূপ, পর্বতারোহী বা স্কিয়ারদের জন্য।
সক্রিয় ক্রীড়াগুলির জন্য ঝিল্লিগুলি অন্যদের তুলনায় হালকা এবং আরও "শ্বাসপ্রশ্বাসযোগ্য" কারণ তাদের রানার বা সাইক্লিস্টের উত্তপ্ত শরীর থেকে আরও তাপ অপসারণের জন্য সময় থাকতে হবে।

ঝিল্লি কিভাবে "শ্বাস" করে?

ঝিল্লি নিজেই একটি ছিদ্রযুক্ত স্তর যেখানে প্রচুর সংখ্যক মাইক্রোহোল রয়েছে। উদাহরণস্বরূপ, প্রতি 1 বর্গ মিটারে গড় বাষ্প ব্যাপ্তিযোগ্যতা সহ কাপড়ে। দেখুন 1,5 মিলিয়ন পর্যন্ত "ছিদ্র" আছে। গর্তগুলি এক ফোঁটা জলের চেয়ে কয়েক হাজার গুণ ছোট এবং আর্দ্রতা বাষ্পের আকারে তাদের মাধ্যমে নির্গত হয়।

স্কিয়ার, স্নোবোর্ডার এবং পর্বতারোহীরা প্রায়শই তাদের জামাকাপড় "ভাসমান" দেখেন যদি পাহাড়ে বাতাসের তাপমাত্রা দ্রুত কমে যায় এবং আর্দ্রতা পরিবর্তিত হয়। আর্দ্রতা অপসারণ প্রক্রিয়াকে দ্রুততর করার জন্য, উচ্চ-মানের ঝিল্লির পোশাকে জিপার সহ বায়ুচলাচল পকেট রয়েছে, জ্যাকেটগুলিতে - হাতার ভিতরে, অস্ত্রের নীচে, ট্রাউজারগুলিতে - ভিতরের দিকের সিমগুলিতে।

গুরুত্বপূর্ণ

আপনি বিশ্বস্ত নির্মাতাদের থেকে পণ্য সেলাই seams সঙ্গে ঝিল্লি পোশাক পাবেন না। আপনার মডেলগুলিকে বায়ুরোধী এবং বৃষ্টি, ঝিরিঝিরি এবং বাতাসের জন্য সত্যিই দুর্ভেদ্য করতে, সমস্ত সীম টেপ করা হয়।

আপনি যদি একটি জ্যাকেট বা ট্রাউজার্সে একটি সেলাই মেশিন থেকে একটি সীম দেখতে পান তবে এর অর্থ হল আপনার হাতে একটি নিম্নমানের পণ্য রয়েছে এবং সুই থেকে ছিদ্র দিয়ে জল ঝরবে।

যদি লেবেলটি বলে "সমস্ত সীম সিল করা হয়েছে" ─ সমস্ত সীম সম্পূর্ণরূপে সিল করা হয়েছে, এবং আপনি যদি "সমালোচনামূলক সীম সিলিং" দেখতে পান - শুধুমাত্র প্রধান সীলগুলি সিল করা হয়েছে, উপরের সীমগুলি কাঁধ এবং হাতাতে রয়েছে৷

জিপারগুলিকেও আঠালো করা হয় এবং জিপারের দাঁতগুলিকে জল-প্রতিরোধী পলিমারের একটি স্তর দিয়ে স্তরিত করা হয়।

ঝিল্লি লোম

একটি ঝিল্লি সঙ্গে কাপড় থেকে শুধুমাত্র বাইরের পোশাক তৈরি করা যাবে না। আপনি যদি ঠান্ডা আবহাওয়ার জন্য জামাকাপড় স্তর করার নীতি অনুসরণ করেন (1 - আন্ডারওয়্যার/থার্মাল আন্ডারওয়্যার, 2 - ইনসুলেশন, ফ্লিস, 3 - বাইরের পোশাক, ঝিল্লি), তাহলে দ্বিতীয় স্তরটিও "ছিদ্রযুক্ত" হতে পারে। এই ধরনের কাপড় নরম শেল এবং Windbloc হিসাবে মনোনীত করা হয়.

একটি ঝিল্লি সঙ্গে জামাকাপড় যত্ন কিভাবে

ঝিল্লির পোশাকের দাম অনেক, তাই আপনার যত্ন নেওয়া উচিত যে উচ্চ প্রযুক্তির কাপড় থেকে তৈরি পণ্যটি দীর্ঘ সময় স্থায়ী হয়।

প্রতিটি ধরণের ঝিল্লির জন্য, এর গঠনের উপর নির্ভর করে, বিশেষ সুপারিশকৃত যত্নের শর্ত এবং ধোয়ার রাসায়নিক রয়েছে যাতে পণ্যগুলি তাদের বৈশিষ্ট্যগুলি দীর্ঘকাল ধরে রাখে।

ঝিল্লির কাপড় থেকে তৈরি জামাকাপড় শুষ্ক পরিষ্কার করা যাবে না, প্রচলিত ডিটারজেন্ট এবং পাউডার, ক্লোরিনযুক্ত পণ্য দিয়ে ধোয়া যাবে না বা কোনো ধোয়ার উপকরণ বা কন্ডিশনার ব্যবহার করা যাবে না। এই জাতীয় চিকিত্সার পরে ঝিল্লির গঠন ব্যাহত হয়, ছিদ্রগুলি আটকে যায়, কার্যকরী বৈশিষ্ট্যগুলি হারিয়ে যায় এবং সেগুলি পুনরুদ্ধার করা যায় না।

মৌলিক নিয়ম হল ঝিল্লির কাপড় ধোয়ার জন্য বিশেষ ডিটারজেন্ট ব্যবহার করা যা ফ্যাব্রিক পরিষ্কার করে এবং ঝিল্লির বৈশিষ্ট্য লঙ্ঘন করে না। এগুলি ছাড়াও, এমন কিছু উপায় রয়েছে যা ঝিল্লির শ্বাস-প্রশ্বাস এবং জল-বিরক্তিকর বৈশিষ্ট্যগুলিকে বাড়িয়ে তোলে (স্প্রে, গর্ভধারণ)।

ওয়াশিং 30-40C এর বেশি না হওয়া তাপমাত্রায়, ম্যানুয়ালি বা মেশিনে হাত ধোয়ার মোডে ভিজিয়ে, স্পিনিং ছাড়াই করা উচিত।

যদি পণ্যটি খুব বেশি নোংরা হয়, তবে দূষিত স্থানগুলি প্রধান ধোয়ার আগে এবং ভিজিয়ে না রেখে সাবান দিয়ে আলাদাভাবে ধুয়ে ফেলতে হবে।

একটি নির্দিষ্ট পণ্যের যত্ন নেওয়ার নির্দেশাবলীর জন্য সর্বদা লেবেলটি দেখুন।

পর্যালোচনা