তামাশা থেকে মৃত্যু পর্যন্ত। বক্সিং ইতিহাসের সেরা নকআউট

#ProstoProSport পাঠকদের বক্সিং ইতিহাসের সেরা নকআউটগুলির একটি নির্বাচনের সাথে পরিচয় করিয়ে দেয়।

দ্রুততর

জোলানি তেতে (দক্ষিণ আফ্রিকা) – সিবোনিসো গঞ্জু (দক্ষিণ আফ্রিকা)

তারিখ: নভেম্বর 18, 2017
ফল: টেটে 11 সেকেন্ডে নকআউটে জিতেছে

মন্তব্য: একটি সম্পূর্ণ অনন্য কৃতিত্ব অর্জন করেছিলেন দক্ষিণ আফ্রিকার জোলানি তেতে। এবং কিছু ক্ষণস্থায়ী লড়াইয়ে নয়, তবে WBO ফ্লাইওয়েট বিশ্ব শিরোনামের লড়াইয়ে।

তেতে তার স্বদেশী সিবোনিসো গনিউয়ের সাথে দেখা করেছিলেন এবং প্রথম আঘাতে তার প্রতিপক্ষকে পুরোপুরি ছিটকে দিয়েছিলেন। ঘাটি পঞ্চম সেকেন্ডে হয়েছিল, কিন্তু রেফারি, চোখ বন্ধ করে গতিহীন গনিয়াকে দেখে প্রায় সাথে সাথেই এগিয়ে যান। সিবোনিসোর পায়ে উঠতে ছয় মিনিট লেগেছিল।

বক্সিং ইতিহাসে দ্রুততম নকআউট

মজাদার

কোস্ট্যা সিজিউ (অস্ট্রেলিয়া) - জাব জুদাহ (মার্কিন যুক্তরাষ্ট্র)

তারিখ: নভেম্বর 03, 2001
ফল: Tszyu দ্বিতীয় রাউন্ডে নকআউট দ্বারা জিতেছে

মন্তব্য: Kostya Tszyu এর পেশাদার ক্যারিয়ারে সবচেয়ে আকর্ষণীয় জয়। জাব জুদাহকে সেই সময়ে সিজিউর জন্য সবচেয়ে বিপজ্জনক প্রতিপক্ষ হিসাবে বিবেচনা করা হয়েছিল। আমেরিকানটি রাশিয়ান নেটিভের চেয়ে ছোট এবং অনেক দ্রুত ছিল।

জুডাহ প্রথম রাউন্ড দৃঢ়ভাবে জিতেছিল এবং খুব তাড়াতাড়ি রিংয়ে রাজার মতো অনুভব করেছিল। পাঁচ সেকেন্ডেরও কম সময় বাকি থাকতে দ্বিতীয় রাউন্ডও তার পক্ষে যাচ্ছিল।

কিন্তু সেই মুহুর্তে সিজিউর একটি ক্রস ছিল, যা জুডা থেকে সেন্ট ভিটাসের নাচের সাথে অব্যাহত ছিল। আমেরিকান পড়ে গেল, দ্রুত উঠে গেল, কিন্তু সে সব দিক দিয়ে দোলা দিল এবং সে আবার রিংয়ে পড়ে গেল। রেফারির কাছে লড়াই থামানো ছাড়া উপায় ছিল না।

Kostya Tszyu Zab Judah কে ছিটকে দিয়েছে

সবচেয়ে চাঞ্চল্যকর

জেমস ডগলাস (মার্কিন যুক্তরাষ্ট্র) - মাইক টাইসন (মার্কিন যুক্তরাষ্ট্র)

তারিখ: 11 ফেব্রুয়ারি, 1990
ফল: ডগলাস দশম রাউন্ডে নকআউটে জিতেছে

মন্তব্য: মাইক টাইসনকে নকআউট হিসাবে উল্লেখ করা অদ্ভুত, এবং পাঞ্চার নয়। সবাই বিশ্বাস করেছিল যে বক্সিংয়ের প্রতীক ছিল টাইসন, সেরা নকআউটগুলি কেবল তার পারফরম্যান্স ছিল, তবে এটি "আয়রন" এর প্রথম পরাজয় যা এই খেলার ইতিহাসে সবচেয়ে চাঞ্চল্যকর হয়ে ওঠে।

তারকারা এমনভাবে সারিবদ্ধ হয়েছিল যে জেমস ডগলাস তার জীবনের আগের চেয়ে আরও ভাল যুদ্ধের জন্য প্রস্তুত হয়েছিল। এর আগে বা পরে কখনও তিনি এই স্তরের বক্সিং দেখাননি। এবং টাইসন খোলাখুলিভাবে তার প্রস্তুতিতে ছিলেন, কার্যত প্রশিক্ষণ ছাড়াই। তিনি তার জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন এবং ইভান্ডার হলিফিল্ডের সাথে লড়াইয়ের জন্য উন্মুখ ছিলেন, যার সাথে ইতিমধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

ফলস্বরূপ, বক্সিং ইতিহাস একটি তীক্ষ্ণ মোড় নেয়। বেশিরভাগ লড়াইয়ের জন্য ডগলাস টাইসনকে পরাজিত করেছিলেন। মাইক শুধুমাত্র অষ্টম রাউন্ডে জেগে ওঠে, যখন সে তার প্রতিপক্ষকে ছিটকে দেয়। কিন্তু এটি শুধুমাত্র জেমসকে রাগান্বিত করেছিল। ইতিমধ্যে দশম রাউন্ডে তিনি একটি লড়াইয়ে গিয়েছিলেন এবং মরিচা চ্যাম্পিয়নকে ছিটকে দিয়েছিলেন।

মাইক টাইসন চাঞ্চল্যকরভাবে জেমস ডগলাসের কাছে তার লড়াইয়ে হেরে যান

সবচেয়ে মহাকাব্য

জো স্মিথ (মার্কিন যুক্তরাষ্ট্র) - বার্নার্ড হপকিন্স (মার্কিন যুক্তরাষ্ট্র)

তারিখ: ডিসেম্বর 17, 2016
ফল: স্মিথ ষষ্ঠ রাউন্ডে নকআউটে জিতেছেন

মন্তব্য: বার্নার্ড হপকিন্সের একজন এলিয়েন হিসেবে খ্যাতি ছিল। জো স্মিথের সাথে দেখা করার আগে, তিনি সাতটি পরাজয়ের শিকার হন এবং প্রথম দিকে একটিও না। মাত্র দুইজন বক্সার বিহপকে বাদ দিতে পেরেছেন: সের্গেই কোভালেভ এবং সেগুন্ডো মার্কাডো। তদুপরি, তিনটি বিশ্ব শিরোপা জন্য একটি রাশিয়ান সঙ্গে একটি দ্বৈত মধ্যে, আমেরিকান আঘাতের একটি শিলাবৃষ্টি প্রতিরোধ.

কোভালেভের কাছে হেরে যাওয়ার পরে, হপকিন্স তার ক্যারিয়ারের শেষ লড়াইটি দিতে চলেছেন এবং একটি যোগ্য প্রতিপক্ষের সন্ধানে দীর্ঘ সময় ব্যয় করেছিলেন, যিনি জো স্মিথ হয়েছিলেন। আগের দিন, তিনি আন্দ্রেজ ফনফারার বিরুদ্ধে জয় দিয়ে সবাইকে অবাক করে দিয়েছিলেন, তবে তার সাফল্যের সম্ভাবনাগুলি খুব বিনয়ীভাবে মূল্যায়ন করা হয়েছিল।

যাইহোক, স্মিথ শুধু প্রথম দিকে জিতেননি - তিনি আক্ষরিক অর্থে হপকিন্সকে রিং থেকে ছুড়ে ফেলেছিলেন। বার্নার্ড নিজেকে দড়ির বিরুদ্ধে চাপ দিয়েছিলেন এবং তার ক্যারিয়ারের শেষ লড়াইয়ে দর্শকদের মধ্যে উড়ে গিয়ে বেশ কয়েকটি ঘুষি মিস করেছিলেন।

বার্নার্ড হপকিন্সকে রিং থেকে ছুড়ে দেন জো স্মিথ

সবচেয়ে সুন্দর

সার্জিও মার্টিনেজ (আর্জেন্টিনা) – পল উইলিয়ামস (মার্কিন যুক্তরাষ্ট্র)

তারিখ: নভেম্বর 20, 2010
ফল: দ্বিতীয় রাউন্ডে নকআউটে জিতলেন মার্টিনেজ

মন্তব্য: সার্জিও মার্টিনেজ এবং পল উইলিয়ামসের মধ্যে এটি ছিল দ্বিতীয় বৈঠক। 2009 সালে, বিচারকরা সমান লড়াইয়ে আমেরিকানকে বিজয়ী করেছিলেন। একজন রেফারি এমনকি উইলিয়ামসকে 11 রাউন্ড দিয়েছেন। পল বরাবরই বিচারকদের প্রিয়। শুধু এরিসল্যান্ডি লারার উপর তার "জয়" দেখুন।

মার্টিনেজ ইতিমধ্যেই এটি নিজে অনুভব করেছিলেন এবং দুবার গল্পের মধ্য দিয়ে যাওয়ার মেজাজে ছিলেন না। দ্বিতীয় রাউন্ডে, আর্জেন্টাইন তার প্রতিপক্ষকে হুইপিং ক্রস দিয়ে ধরে ফেলেন এবং উইলিয়ামস ইতিমধ্যেই অজ্ঞান হয়ে রিংয়ে পড়ে যান।

সার্জিও মার্টিনেজ পল উইলিয়ামসের বিরুদ্ধে উপযুক্ত প্রতিশোধ নেন

সবচেয়ে বিতর্কিত

আন্দ্রে ওয়ার্ড (মার্কিন যুক্তরাষ্ট্র) - সের্গেই কোভালেভ (রাশিয়া)

তারিখ: জুন 17, 2016
ফল: অষ্টম রাউন্ডে নকআউটে ওয়ার্ড জয়

মন্তব্য: এই লড়াইটি ওজন বিভাগে হয়েছিল যেখানে রয় জোনস একবার লড়াই করেছিলেন। হালকা হেভিওয়েট বিভাগে নকআউটগুলি সর্বদা উচ্চ মর্যাদায় অনুষ্ঠিত হয়েছে, বিশেষত যখন সের্গেই কোভালেভ রিংয়ে প্রবেশ করেছিলেন। কিন্তু আন্দ্রে ওয়ার্ডের সাথে তার দ্বিতীয় লড়াইটি রেফারির অদ্ভুত আচরণের জন্য আদর্শ হয়ে ওঠে। এটা আশ্চর্যজনক যে এটি সনি উইকস হয়ে উঠেছে, গত 20 বছরের সবচেয়ে প্রামাণিক রেফারিদের একজন।

লড়াইয়ের শুরু থেকেই, কোভালেভ রেফারির কাছে ওয়ার্ডের ঘুষির বিষয়ে অভিযোগ করেছিলেন, যা "জলরেখার" প্রান্তে পড়েছিল। কিন্তু উইকস, এমনকি লড়াইয়ের আগে, উভয় বক্সারের বেল্টে হাত রেখে বলেছিলেন: "এটা সম্ভব।" হ্যাঁ, সম্ভবত বেশিরভাগ মুহুর্তে আমেরিকান সত্যিই নিয়মের মধ্যে কাজ করেছিল, কিন্তু পর্বে নয় যখন লড়াই বন্ধ করা হয়েছিল।

কোভালেভ তার প্রতিপক্ষের কাছ থেকে একটি শক্তিশালী ক্রস মিস করেছিলেন এবং তারা যেমন বলে, "ভাসিয়েছিল।" রাশিয়ান আক্রমণে সাড়া দেয়নি, তবে সফলভাবে নিজেকে রক্ষা করেছিল এবং ওয়ার্ড তাকে বেল্টের নীচে তিনটি আঘাত না করা পর্যন্ত মিস করেনি। সের্গেই অর্ধেক বাঁকলেন, এবং রেফারি তার স্বদেশীর বিজয় রেকর্ড করে লড়াইটি থামিয়ে দিলেন।

সের্গেই কোভালেভের বিরুদ্ধে আন্দ্রে ওয়ার্ডের কলঙ্কজনক জয়

ইতরজনেরা

ফ্লয়েড মেওয়েদার (মার্কিন যুক্তরাষ্ট্র) - ভিক্টর অর্টিজ (মার্কিন যুক্তরাষ্ট্র)

তারিখ: 17 সেপ্টেম্বর, 2011
ফল: মেওয়েদার চতুর্থ রাউন্ডে নকআউটে জিতেছেন

মন্তব্য: ফ্লয়েড মেওয়েদার সে যুগের সব শীর্ষস্থানীয় বক্সারদের সাথে লড়াই করেছেন, কিন্তু একটি সময়, স্থান এবং বিভাজন তার জন্য সুবিধাজনক। অস্কার দে লা হোয়া, ম্যানি প্যাকিয়াও এবং হোসে লুইস কাস্টিলোর সাথে বৈঠক সিদ্ধান্তের মাধ্যমে বরং বিতর্কিত বিজয়ে শেষ হয়েছিল। আর এগুলোই তার সেরা লড়াই। নকআউট তাদের পাশ কাটিয়েছে।

মেওয়েদারকে কখনই ঘুষি ধরা হয় নি। এবং এখানে ভিক্টর অর্টিজের সাথে লড়াইটি দাঁড়িয়েছে। তিনি খুব নোংরা লড়াই করেছিলেন। এক আক্রমণের পর, তিনি মেওয়েদারকেও বাটলেন, একটু লাফিয়ে উঠলেন। রেফারি এর জন্য ভিক্টরের কাছ থেকে একটি পয়েন্ট নেন এবং তাকে লড়াই চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। অরটিজ মেওয়েদারের কাছে ক্ষমা চেয়ে তার হাত এগিয়ে দেন এবং ফ্লয়েড অবিলম্বে চোয়ালে দুটি ঘুষি মারেন। স্পষ্টতই তিনি ক্ষমা চাননি।

ভিক্টর অর্টিজের বিরুদ্ধে ফ্লয়েড মেওয়েদারের লুকোচুরি জয়

মারাত্মক

রে মানচিনি (মার্কিন যুক্তরাষ্ট্র) - ডুক কু কিম (দক্ষিণ কোরিয়া)

তারিখ: নভেম্বর 17, 1982
ফল: 14তম রাউন্ডে নকআউটে জিতেছেন মানচিনি

মন্তব্য: বক্সিং বিপদের অনুভূতির জন্য পছন্দ করা হয়। কারও বিচারকের নোটের প্রয়োজন নেই। প্রতিটি ভক্ত রক্ত, প্রাথমিক বিজয় এবং শুধুমাত্র সেরা নকআউট দেখতে চায়। রে মানচিনি এবং দুক কু কিমের লড়াইয়ের ভিডিও সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। যেমন তারা বলে, এই লড়াইয়ের পরে বক্সিং আগের মতো ছিল না।

1982 সালে ওয়ার্ল্ড বক্সিং কাউন্সিলের (ডব্লিউবিসি) একটি সভায় সভাটি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হওয়া সত্ত্বেও) এটি 15-রাউন্ড মারামারি পরিত্যাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সমস্ত শিরোপা লড়াই এখন বারো রাউন্ডের ফর্ম্যাটে অনুষ্ঠিত হয়।

কি হলো? ম্যানসিনি এবং কিমের মধ্যে ভয়াবহ দ্বন্দ্ব 14 তম রাউন্ড পর্যন্ত স্থায়ী হয়েছিল, যাতে কোরিয়ানরা বেশ কয়েকটি ঘুষি মিস করে এবং মেঝেতে পড়ে পড়ে যায়। কোরিয়ান উঠতে পেরেছে। রেফারি বক্সারের অবস্থা সঠিকভাবে মূল্যায়ন করেন এবং লড়াই বন্ধ করেন। এবং এখনও, কয়েক মিনিট পরে, কিম কোমায় পড়ে যান। তাকে স্ট্রেচারে করে রিং থেকে বের করে আনা হয়। একই দিনে, কিমের একটি সাবডুরাল হেমাটোমা অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়েছিল, কিন্তু লড়াইয়ের চার দিন পরে তিনি জ্ঞান ফিরে না পেয়ে মারা যান।

পর্যালোচনা