ভলিবল পরিবেশন: পেশাদার কৌশল

ভলিবলে বল পরিবেশন করা খেলার প্রধান এবং নির্ধারক উপাদান।

একটি ভাল, যোগ্য পরিবেশন আপনার প্রতিপক্ষের পক্ষে গ্রহণ করা কঠিন করে তোলে এবং ভুল হওয়ার সম্ভাবনা বাড়ায়। এটি একটি সম্পূর্ণ চেইন শুরু করে যা পরিবেশনকারী দলকে একটি উপযুক্ত ব্লক তৈরি করতে এবং একটি প্রতিরক্ষা তৈরি করতে দেয়। আসলে, ভলিবলে পরিবেশন যে কোনও দলের প্রধান অস্ত্র।

অতএব, ভলিবলে পরিবেশন কৌশল অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সার্ভ চালানোর জন্য চারটি প্রধান ধাপ রয়েছে: টস, রান আপ, জাম্প এবং হিট।

মৌলিক ফিড প্রকার

ভলিবলে শীর্ষ পরিবেশন হল বলটিকে খেলার মধ্যে রাখার প্রধান উপায়, যা সমস্ত পেশাদার দল দ্বারা অনুশীলন করা হয়। ভলিবলে সরাসরি পরিবেশন একটি কৌশলের বিকল্প নাম।

এইভাবে বল প্রবেশ করার দুটি উপায় রয়েছে - পাওয়ার সার্ভ এবং প্ল্যানিং সার্ভ।

একটি ওভারহেড পাওয়ার সার্ভ করার জন্য, আপনাকে আপনার বাম পাকে প্রারম্ভিক অবস্থানে সামনে রাখতে হবে এবং আপনার পায়ের "পায়ের আঙুল" দিয়ে আপনার ডান পা মেঝেতে বিশ্রাম নিতে হবে। বাম হাতটি সামান্য বাঁকানো এবং চোখের স্তরে বল ধরে রেখেছে। ডান হাতটা একটু উঁচু।

ক্রিয়াটি নিজেই এইরকম দেখায়: দুই ধাপ এগিয়ে বলটিকে এমন উচ্চতায় ছুঁড়ুন যা আপনার নিজের উচ্চতা প্লাস 50 সেমি সমান। একটি সরলীকৃত সংস্করণে, আপনি বলটি 40 সেমি ছুঁড়তে পারেন। ঝাঁপ দেওয়ার সময় আঘাত দেওয়া হয় আপনার হাতের তালু। এটি করার জন্য, আপনাকে আপনার হাতকে প্রশিক্ষণ দিতে হবে যাতে তারা যতটা সম্ভব কঠিন হয়।

পাওয়ার ফিড খুব শক্তিশালী এবং দ্রুত। এটি অনেক ঝুঁকির সাথে জড়িত, তবে এটিই প্রতিপক্ষের জন্য সবচেয়ে বড় সমস্যা সৃষ্টি করে।

আরেকটি বিকল্প হল একটি গ্লাইডার। এটি একটি লাফ ছাড়া এবং এমনকি একটি রান আপ ছাড়া সঞ্চালিত করা যেতে পারে. এটি শীর্ষ পরিবেশনের একটি সরলীকৃত দৃশ্য। একটি প্ল্যানিং সার্ভ এবং পাওয়ার সার্ভের মধ্যে প্রধান পার্থক্য হল বল এবং পামের মধ্যে যোগাযোগ।

পাওয়ার সংস্করণে, আঘাতটি উপর থেকে নীচের দিকে আঘাত করা হয় এবং বলের পতনের একটি স্পষ্ট গতিপথ রয়েছে। প্ল্যানিং শটে, হাতের সামান্য ঊর্ধ্বমুখী নড়াচড়ার সাথে বল এবং পামের স্পর্শ, যা বলটিকে ব্যাকস্পিন দেয়। বেশিরভাগ ক্ষেত্রে, বলটি একটি আর্কিং পাথ বরাবর উড়ে যায় এবং গ্রহীতা পক্ষের জন্য বিপদ হয় যখন বলটি টর্কের বাইরে চলে যায়। এই মুহুর্তে, বলের গতিপথ "ব্রেক অফ" হয়ে যায় এবং এটি তীব্রভাবে নিচে পড়ে যায়।

বিকল্প উপায়

বল খেলার মধ্যে রাখার আরেকটি বিকল্প হল কম পরিবেশন। পেশাদার পর্যায়ে ভলিবলের অনুশীলন হয় না। ভলিবল কৌশল শেখার প্রাথমিক পর্যায় বলের বটম সার্ভ।

এইভাবে বল পরিবেশন করার কৌশলটি সবচেয়ে সহজ এবং সবচেয়ে আদিম। এটি একটি স্থির অবস্থান থেকে একচেটিয়াভাবে সঞ্চালিত হয়. এক হাতে একটি বল রয়েছে, যা পাশের দিকে কিছুটা ধরে রাখা হয়েছে। নেতৃস্থানীয় হাত সামান্য পিছনে টান এবং একটি মুষ্টি মধ্যে clnched হয়. নেতৃস্থানীয় হাতের প্রশস্ততা আন্দোলনের সময় কব্জি দিয়ে ঘা প্রয়োগ করা হয়। বল, একটি নিয়ম হিসাবে, জালের ঠিক উপরে তার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছায়, তারপরে এটি নীচে পড়ে যায়।

কিছু ক্ষেত্রে, এই পরিবেশনটি গতিতে সঞ্চালিত হতে পারে, তবে এমনকি এর জন্য কঠোর অগ্রগতির পদক্ষেপের প্রয়োজন হয় না। বাম পা সামনের দিকে ঠেলে ডান পা সমর্থন করছে। প্রভাবের মুহুর্তে, এক পা থেকে ওজন অন্য পায়ে স্থানান্তরিত হয়, যা ঘাকে আরও বেশি শক্তি দেয়। এবং একই সময়ে, উভয় পা কিছুটা বাঁকানো অবস্থান থেকে সম্পূর্ণ সোজা হয়।

ভলিবলে কিছুটা জটিল লো সার্ভ দেখতে এইরকম: হাতের বুড়ো আঙুলের চারপাশের অংশ মুষ্টিতে আটকে দিয়ে ঘা তৈরি হয়। একই সময়ে, একই হাত বলের একটি ছোট টস সঞ্চালন করে - সর্বাধিক 20 সেমি।

যাই হোক না কেন, প্রতিটি পরিবেশন করার সময় আপনার সময় নেওয়া গুরুত্বপূর্ণ। যদি বল, সমস্ত উপাদান সঠিকভাবে সম্পাদন করার সময়, জালে না পৌঁছায়, তাহলে আঘাত করার সময় আপনাকে স্ট্রাইকের শক্তি বাড়াতে হবে বা শরীরের অন্যান্য অংশকে জড়িত করতে হবে। এটি একটি অতিরিক্ত বুস্ট দিতে হবে.

পর্যালোচনা