ইংলিশ ফুটবলের ইতিহাসে সবচেয়ে বাজে চোট। ডেভিড বাসস্ট এবং তার 26 টি অপারেশন

"কখনও কখনও আমার মনে হতো আমার পা মারা গেছে।"

ম্যাচের ২য় মিনিটেই এমনটি ঘটেছিল। কভেন্ট্রিকে একটি কর্নার দেওয়া হয়েছিল। ভিজিটিং ডিফেন্ডার ডেভিড বাসস্ট অন্য কারো পেনাল্টি এলাকায় ছুটে যান। পরিবেশন করা, শেষ করা, বাসস্ট লড়াইয়ে নেমে গেল...

ফুটবলার নিজেই একটি শব্দ: "আমি সেদিনের অনেক বিবরণ মনে রাখি না - 8 এপ্রিল, 1996। কিন্তু ওল্ড ট্র্যাফোর্ডে যা ঘটেছিল তা মনে হয় আমার স্মৃতিতে লেখা আছে। চোট পাওয়ার আগে আমি মাঠে ছিলাম মাত্র ৮৭ সেকেন্ড। ডেনিস আরউইন আমার ডান পায়ের গোড়ালির ভিতরে আঘাত করে। এর মধ্যে কোনো বিদ্বেষমূলক উদ্দেশ্য ছিল না। ক্যাচ খেলার চেষ্টা করছিলেন। এবং ব্রায়ান ম্যাকক্লেয়ার অন্য দিক থেকে একটি ট্যাকল করে আমার শিনের বাইরের দিকে আমাকে আঘাত করে। বল লাফিয়ে উঠল, এবং আমার পা মাঝখানে শেষ হল - যেন দুটি মিলের পাথরের মধ্যে। এই দুটি বাহিনী তাকে বিভিন্ন দিক থেকে আঘাত করে। ফলাফল অনিবার্য ছিল।"

বাসস্টের চোটকে বলা হচ্ছে ইংলিশ ফুটবল ইতিহাসের সবচেয়ে বাজে চোট। 28 বছর বয়সী ডিফেন্ডারের ডান পা, "বক্সে" ধরা পড়েছিল, অর্ধেক ভাঁজ হয়েছিল - দুটি টিবিয়ার হাড়ের (টিবিয়া এবং ফিবুলা) একটি খোলা ফ্র্যাকচার।

ম্যাচটি 15 মিনিটের জন্য বন্ধ ছিল - স্টেডিয়ামের কর্মীরা লন থেকে রক্ত ​​ধুয়ে জল এবং বালি ব্যবহার করে। বিচারক আরউইন বা ম্যাকক্লেয়ারকে শাস্তি দেননি, পর্বটিকে একটি খেলা বিবেচনা করে। ডেভিলস গোলরক্ষক পিটার শ্মেইচেল মাঠের মধ্যেই বমি করেছিলেন যা তিনি দেখেছিলেন - বাসস্টের পায়ের হাড়টি ত্বকের মধ্য দিয়ে চলে গেছে। তারপর ডেন শক এবং দুঃস্বপ্ন থেকে পুনরুদ্ধার করতে একজন মনোবিজ্ঞানীর কাছে যান। এবং তারা বলে যে তিনি একমাত্র নন।

বাসস্ট অবিলম্বে বুঝতে পেরেছিলেন যে জিনিসগুলি খারাপ ছিল: “আমি আমার চারপাশে খেলোয়াড়দের প্রতিক্রিয়া দেখেছি। আমি বুঝতে পেরেছিলাম যে আমার পা ভেঙে গেছে এবং আঘাতটি খুব গুরুতর। আমার মনে আছে আমার কভেন্ট্রি সতীর্থ গর্ডন স্ট্রাচানকে বলেছিলাম যখন তারা আমাকে পিচ থেকে সরিয়ে নিয়েছিল: "এটাই।" তিনি উত্তর দিলেন: "বোকা হয়ো না, তুমি ফিরে আসবে।" এবং যে মত সবকিছু. কিন্তু আমি বুঝতে পেরেছিলাম যে এগুলি কেবল শব্দ - আমার বয়স প্রায় 29 বছর ছিল..."

ব্যাস্ট শুধু মাঠে ফেরেননি - ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের শেষ ম্যাচ - তিনি তার পা হারাতে পারতেন। যাই হোক না কেন, ডাক্তাররা তাকে হাঁটুর নীচে কেটে ফেলার জন্য জোর দিয়েছিলেন। ডেভিডের 26টি (!) অপারেশন হয়েছে, সংক্রমণের জন্য দীর্ঘ সময় ধরে চিকিত্সা করা হয়েছিল, কিন্তু তার পা বাঁচিয়েছিলেন।

"আমি ছয় সপ্তাহ হাসপাতালে ছিলাম," বাসস্ট স্মরণ করে। - প্রথম দশ দিনে আমার দশটি অপারেশন হয়েছে। পরের দুই বছরে আরও এক ডজন জমেছে। স্টাফিলোকক্কাস অরিয়াস সংক্রমণের কারণে পুনরুদ্ধার খুব ধীর ছিল যা পেশীতে প্রবেশ করেছিল এবং তারপরে টেন্ডনে আক্রমণ করেছিল। এমনকি আমার মধ্যে ঢোকানো হয় যে staple festered এবং অপসারণ করতে হবে. আমি পাঁচটির মধ্যে চারটি টেন্ডন অপসারণ করেছি কারণ তারা সংক্রামিত ছিল। বুড়ো আঙুল উত্থাপিত একটি বাকি ছিল. মাঝে মাঝে মনে হতো আমার পা মরে গেছে। হাড় এবং সমস্ত নরম টিস্যু নিরাময় করতে সাহায্য করার জন্য কেবল কোনও রক্ত ​​সরবরাহ ছিল না। চিকিৎসকরা অঙ্গচ্ছেদের হুমকি দেন। তারা বলেছিল যে তারা যদি এটি ঠিক করতে না পারে তবে গ্যাংগ্রিন হওয়ার সম্ভাবনা ছিল।"

বাসস্ট স্মরণ করেন যে শেষ আশা ছিল তার পিঠ থেকে একটি পেশী প্রতিস্থাপন করা: “চিকিৎসকরা এটি করার পরিকল্পনা করেছিলেন, আশা করেছিলেন যে সবকিছু কার্যকর হবে। কিন্তু যখন তারা অপারেশন রুমে তার পায়ের ক্ষতটি খুলল, তখন তারা নিরাময়ের লক্ষণ দেখতে পেল। এটা পরিষ্কার হয়ে গেল যে আমি নিজেরাই পুনরুদ্ধার করতে পারি। এটি একটি খুব বড় ইতিবাচক পদক্ষেপ ছিল। আমাকে বলা হয়েছিল যে এই ধরনের সমস্যা যদি 20 বছর আগে ঘটে থাকে তবে আমি অবশ্যই একটি পা ছাড়াই থাকতাম। তারপর সংশোধনমূলক অস্ত্রোপচারগুলি টেন্ডনগুলি পুনরুদ্ধার করতে সাহায্য করতে শুরু করে। আমি ধীরে ধীরে হাঁটতে লাগলাম।"

"আমি প্রতিদিন আমার মাথায় সেই পর্বটি রিপ্লে করি।"

ফুটবলে ফিরে আসার বিষয়টি নভেম্বরে বিশ্রাম দেওয়া হয়েছিল, যখন ডাক্তাররা বাসস্টকে ঘোষণা করেছিলেন যে তিনি তার আগের শারীরিক আকৃতি আর ফিরে পাবেন না। যদিও খেলোয়াড় নিজেও আশা করেছিলেন বসন্তে প্রশিক্ষণে ফিরে আসবেন এবং 1997/98 মৌসুমে কভেন্ট্রির প্রথম ম্যাচের জন্য প্রস্তুত হবেন।

কিন্তু ধীরে ধীরে বাস্ট নিজেই বুঝতে পেরেছিলেন যে এটি অবাস্তব ছিল: “প্রথমবার আমি আমার পায়ে উঠেছিলাম মাত্র ছয় মাস পরে। এবং তারপর, সর্বোত্তমভাবে, তিনি শুধু জগিং. এই সমস্ত সময় আমি খুব চিন্তিত ছিলাম: কীভাবে আমার স্ত্রীকে সমর্থন করব, যিনি দ্বিতীয় সন্তানের প্রত্যাশা করছেন এবং বিল পরিশোধ করবেন? কভেন্ট্রিকে ধন্যবাদ - ক্লাব আমার সাথে মানুষের মতো আচরণ করেছে। ম্যানেজমেন্ট আমার চুক্তি প্রসারিত করেছে, এবং আমি একটি স্বাভাবিক জীবন প্রতিষ্ঠা করার সুযোগ পেয়েছি। পিছনে তাকালে, আমি বলতে পারি যে আমি খুব ভাগ্যবান ছিলাম। আমি সর্বোচ্চ স্তরে খেলার জন্য ভাগ্যবান, কারণ আমি 24 বছরের কম বয়সী অপেশাদারদের জন্য খেলেছি। আমি ভাগ্যবান যে আমার ইনজুরির পরে কভেন্ট্রি আমাকে চাকরি দিয়েছে।

আর তার বিদায়ী ম্যাচের আয়োজন করে। 16 মে 1997, কভেন্ট্রি হাইফিল্ড রোডে ম্যানচেস্টার ইউনাইটেডের আয়োজন করে। অতিথি তারকা হিসেবে স্বাগতিকদের হয়ে খেলেছেন ইংল্যান্ডের খেলোয়াড় পল গ্যাসকোইন এবং লেস ফার্ডিনান্ড। ম্যাচটি বিক্রি হয়ে গেছে, এবং 23 হাজার সমর্থক দাঁড়িয়ে, ফুটবল থেকে ডেভিড বাস্তাকে দেখেছিলেন।

যাইহোক, দুর্দান্ত এরিক ক্যান্টোনার জন্য সেই খেলাটিই শেষ ছিল - ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়ক অপ্রত্যাশিতভাবে 30 বছর বয়সে তার বুট ঝুলানোর সিদ্ধান্ত নিয়েছিলেন, যা তিনি কভেন্ট্রির সাথে ম্যাচের দু'দিন পরে ঘোষণা করেছিলেন। এবং হাইফিল্ড রোডে তিনি ব্যাস্টের সাথে শার্ট অদলবদল করেন, ডেভিডকে একটি স্মরণীয় অটোগ্রাফ দিয়ে রেখে যান।

আরও এক বছর পরে, বাসস্ট ওল্ড ট্র্যাফোর্ডে আসবেন এবং ঘটনাক্রমে সেখানে স্মিচেলের সাথে দেখা করবেন, যার সাথে তারা একটি উষ্ণ কথোপকথন করবে। ডেভিড আপনাকে বলবে যে তিনি কভেন্ট্রিতে শিশুদের সাথে কাজ করে খুশি।

হ্যাঁ, বাসস্ট একজন প্রশিক্ষক হয়েছিলেন - একটি লাইসেন্স পেয়েছিলেন এবং বাচ্চাদের সাথে কাজ শুরু করেছিলেন। এবং তারপরে অপেশাদার ক্লাবগুলির সাথে - সোলিহুল বরো (2000-2003) এবং ইভশাম ইউনাইটেড (2003-2006)। এবং 2008 সালে তিনি হাইগেট ইউনাইটেডের হয়ে লোয়ার মিডল্যান্ড লীগে মাঠে নামেন, যেখানে তার ভাই সহকারী কোচ হিসাবে কাজ করেছিলেন।

"যখন আমি একটু আত্মবিশ্বাস ফিরে পেলাম, আমি ফিটনেস করতে শুরু করলাম," বাসস্ট স্মরণ করে। – তারপর আমি সেই ভেটেরান্সদের সাথে যোগ দিলাম যারা রবিবার ৫-৫ তারিখে ফুটবল খেলেছিল। প্রথমে আমি গোল করে খেলেছি। এবং অবশেষে যখন আত্মবিশ্বাস ফিরে আসে তখনই আমি মাঠে নামতে শুরু করি।”

2015 সালে, ডেভিড বাস্ট 19 বছরের মধ্যে প্রথমবারের মতো ইন্টারনেটে তার দীর্ঘস্থায়ী পায়ের একটি ছবি পোস্ট করেছিলেন এবং সাংবাদিকদের কাছে স্বীকার করেছিলেন: “আমি প্রতিদিন সেই পর্বটি আমার মাথায় আবার প্লে করি। আমার মনে আছে যে অ্যাম্বুলেন্সের প্রতিটি মিনিট সত্যিকারের নরকের মতো মনে হয়েছিল।"

সে তার বর্তমান ও ভবিষ্যৎকে কোচিং এর সাথে সংযুক্ত করে। কভেন্ট্রি একাডেমিতে, ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনে (যেখানে বাসস্ট একজন কোচ-শিক্ষক, কোচিং কোর্স পরিচালনাকারী একজন অফিসিয়াল গৃহশিক্ষক), 35 বছরের বেশি বয়সী অভিজ্ঞদের একটি দলে, যারা এখনও রবিবারে মিলিত হয়...

"আমি এখন যা করছি তা আমি পছন্দ করি," বাসস্ট স্বীকার করেন। - কোচিংয়ে, কোন দিনই এক নয়, এবং এই বৈচিত্র্য আমাকে খুশি করে। আমি কোচ হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম, আমি এতে বিনিয়োগ করেছি এবং সেখানেই আমি আমার ভবিষ্যত দেখতে পাই।”

কি তাকে সবচেয়ে কঠিন মুহুর্তে ভেঙে না পড়তে সাহায্য করেছিল? বাসস্ট এই প্রশ্নের উত্তর দিয়েছেন এভাবে: “প্রাথমিকভাবে, যখন আমি ফুটবলে আসি, তখন আমার নিজের সম্পর্কে বিশেষ কোনো বিভ্রম ছিল না। আমি ভেবেছিলাম, "এটি প্রায় পাঁচ বছর স্থায়ী হবে, এবং তারপর আমাকে একটি নতুন চাকরি খুঁজতে হবে।" এবং তাই, যখন এটি আমার জন্য শেষ হয়েছিল, আমি কিছু পরিমাণে এটির জন্য প্রস্তুত ছিলাম। আমি মনে করি আপনি কীভাবে অবসরের সাথে মোকাবিলা করেন তা দেখায় যে আপনি কেমন ব্যক্তি এবং জীবন সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি কী। আমি সেই খেলোয়াড়দের বুঝতে পারি যারা মদ্যপান শুরু করে এবং এর মতো কারণ তারা এই নতুন বিশ্বের সাথে নিজেদের জন্য, এর চাপের সাথে মানিয়ে নিতে পারে না। তবে আমি সবসময় আমার শক্তিশালী পরিবার এবং সম্প্রদায়ের কাছ থেকে প্রচুর সমর্থন পেয়েছি। এটা খুবই গুরুত্বপূর্ণ".

এবং গত বছর আগে, 51 বছর বয়সী ডেভিড বাসস্ট একটি দাতব্য নৃত্য শোতে অংশ নিয়েছিলেন। "যা আমাদের হত্যা করে না তা আমাদের শক্তিশালী করে" তার সম্পর্কে ঠিক যা বলা হয়।

পর্যালোচনা