ড্রিবলিং, পাসিং এবং শুটিং। বাস্কেটবল প্রশিক্ষণ সারসংক্ষেপ

নিখুঁত ওয়ার্কআউট চান? 

ভূমিকা

ভক্তদের কোন সন্দেহ নেই: বাস্কেটবল সেরা বলের খেলা। একই সময়ে, এটি খুব জটিল। আপনি শুধু বল তুলে নিতে পারবেন না এবং সাথে সাথেই লেব্রন জেমস হয়ে যাবেন। লোডের তীব্রতার পরিপ্রেক্ষিতে, হকির সম্ভাব্য ব্যতিক্রম বাদে বাস্কেটবল অন্য সব দলের খেলাকে ছাড়িয়ে যায়। ফুটবল নার্ভাসলি সাইডলাইনে ধূমপান করে। ভলিবল - এবং এমনকি আরো তাই. একটি শিশুকে একজন ভালো বাস্কেটবল খেলোয়াড় হতে বড় করতে, আপনাকে একবারে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে মনোযোগ দিতে হবে। এবং তাদের কাউকেই অবমূল্যায়ন করা উচিত নয়।

1) শারীরিক প্রশিক্ষণ। বাস্কেটবলে, সবকিছুই অত্যন্ত গুরুত্বপূর্ণ - গতি, নমনীয়তা, লাফানোর ক্ষমতা, সহনশীলতা এবং সাধারণ শারীরিক শক্তি। অবশ্যই, এই সবের মধ্যে একটি ভারসাম্য থাকা দরকার; দক্ষতা সমানভাবে বিকাশ করতে হবে। একই সময়ে - তীব্রভাবে! যদি একজন খেলোয়াড় অন্তত একটি উপাদানে গুরুতরভাবে ব্যর্থ হয়, তবে সে অবিলম্বে একটি দুর্বল লিঙ্ক হয়ে যায়। এবং অন্য কোন প্রতিভা সবসময় তাকে সুস্পষ্ট অসুবিধাগুলির জন্য ক্ষতিপূরণ দিতে সাহায্য করবে না।

2) গেমের মূল বিষয় সম্পর্কে জ্ঞান. বাস্কেটবল, টেনিসের মতো, গতিতে দাবা। এটির জটিল নিয়ম রয়েছে এবং সফল হওয়ার জন্য আপনাকে আদালতে ঠিক কী এবং কীভাবে করতে হবে তা পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে হবে।

3) তত্ত্ব। অংশীদারদের সাথে মিথস্ক্রিয়া বিজয়ের অন্যতম প্রধান চাবিকাঠি। এবং ভাল কৌশল সবসময় এমনকি সর্বোচ্চ ব্যক্তিগত দক্ষতা হারাতে পারে। প্রথম প্রশিক্ষণ থেকে, একটি শিশুকে অবশ্যই বুঝতে হবে যে কেবল হুপের নীচে পাস করা সর্বদা আক্রমণের সর্বোত্তম বিকাশ নয়। এবং তিনি তার সতীর্থদের সাহায্যে বলটি যত ভাল মুভ করবেন, তার সাফল্যের সম্ভাবনা তত বেশি হবে।

4) কৌশল। যে কোন খেলার শুরু এখান থেকেই। এমনকি 100-মিটার দৌড়েও, সঠিক ফ্রিকোয়েন্সি এবং স্ট্রাইড দৈর্ঘ্য সেট করা গুরুত্বপূর্ণ। আমরা গেমিং ধরনের সম্পর্কে কি বলতে পারেন. আপনি আপনার সন্তানকে পিক-এন্ড-রোল এবং পিক-এন্ড-পপের মধ্যে পার্থক্য এবং জোন ডিফেন্সে কীভাবে মোকাবেলা করতে হয় তা বোঝানোর আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে সে স্বজ্ঞাতভাবে বলটি সঠিকভাবে ড্রিবলিং করেছে, ড্রিবলিং এর মূল বিষয়গুলি জানে, একটি অন্ধ পাস তৈরি করুন এবং হুপে শুটিংয়ের জন্য আদর্শ কৌশল আয়ত্ত করুন। .

সম্ভবত এখান থেকেই সমস্ত মৌলিক বাস্কেটবল প্রশিক্ষণ শুরু হয়। আমি ইতিমধ্যে এখানে #ProstoProSport এর নিয়ম সম্পর্কে কথা বলেছি। আপনার শারীরিক সক্ষমতা কীভাবে উন্নত করা যায় তা খুঁজে বের করা কোনও সমস্যা নয় (আসলে, গতি, লাফ দেওয়ার ক্ষমতা এবং নমনীয়তা বিকাশের জন্য আপনি কোন ব্যায়াম ব্যবহার করেন তা খুব বেশি পার্থক্য করে না - এটি বাস্কেটবল বা জিমন্যাস্টিকসের জন্যই হোক না কেন)। আসুন তত্ত্ব এবং কৌশলের মূল বিষয়গুলি পরে ছেড়ে দেওয়া যাক - এটি বাস্কেটবল বিজ্ঞানের একটি পৃথক, বড় স্তর। সর্বোপরি, বাস্কেটবল প্রশিক্ষণে শুরু করার মূল জিনিসটি কৌশলটি আয়ত্ত করা।

চল শুরু করা যাক.

চারটি স্তম্ভ

শেষ পর্যন্ত, বাস্কেটবলের কৌশলের সমস্ত বুনিয়াদি বলের সাথে কাজ করতে নেমে আসে। আসুন প্রধান দিকগুলি হাইলাইট করি:

1) ব্যবস্থাপনা

2) সংক্রমণ

3) নিক্ষেপ

এখানে আরও একটি পয়েন্ট যোগ করা যেতে পারে:

4) পায়ের কাজ

আপনার "দক্ষতা" উন্নত করার জন্য কোন ব্যায়ামগুলি সেরা? অবশ্যই, তাদের মধ্যে একটি মহান অনেক আছে. আমরা শুধুমাত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ হাইলাইট করব। আসুন আমাদের বাস্কেটবল প্রশিক্ষণ নোট আঁকুন. এবং এর জন্য আমরা "স্কুল 2.0" এর পাঠগুলি ব্যবহার করি - রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রপতি আন্দ্রেই কিরিলেনকোর একটি প্রকল্প (যিনি ভুলে গেছেন - এনবিএতে আমাদের সবচেয়ে সফল খেলোয়াড়)।

I. গা গরম করা

যেকোনো ওয়ার্কআউট ওয়ার্ম-আপ দিয়ে শুরু হয়। প্রতিটি শিশুর (এবং শুধুমাত্র শিশুদের নয়) সহজ ব্যায়াম শিখতে হবে। সহ:

1) আপনার কাঁধ উষ্ণ করুন। সোজা হয়ে দাঁড়ান এবং আপনার বাহু দুদিকে প্রসারিত করুন। সোজা বাহু দিয়ে 10 বার সামনে, তারপর 10 বার পিছনে বৃত্তাকার আন্দোলন করুন।

2) শ্রোণী উষ্ণ করুন। আপনার কোমরে হাত রাখুন, পা কাঁধ-প্রস্থ আলাদা করুন। হিপ জয়েন্টে ঘূর্ণন সম্পাদন করুন, যেন আপনি একটি হুপ ঘুরছেন, প্রতিটি দিকে 10 বার।

3) আপনার পিঠ গরম করুন। আপনার কনুই বাঁকুন এবং আপনার বুকে চাপুন, আপনার পা কাঁধ-প্রস্থ আলাদা করুন। আপনার নীচের পিঠের প্রতিটি দিকে 5-10 বার ঘোরান।

4) আপনার হাঁটু গরম করুন। সোজা হয়ে দাঁড়ান, পা একসাথে। একটু বসুন এবং আপনার হাঁটুতে আপনার হাত রাখুন। তারপরে আপনার হাঁটু দিয়ে ঘূর্ণনশীল নড়াচড়া করুন, আপনার হাত দিয়ে নিজেকে সাহায্য করুন। প্রতিটি দিকে 10 বার করুন।

5) গোড়ালি উষ্ণ করুন। আপনার বেল্টে আপনার হাত রাখুন। আপনার পায়ের আঙ্গুলের উপর একটি পা সামান্য আপনার পিছনে রাখুন। আপনার পায়ের আঙ্গুলের উপর বিশ্রাম নেওয়ার সময়, আপনার গোড়ালি প্রতিটি দিকে 10 বার ঘোরান, তারপর পা পরিবর্তন করুন।

6) স্কোয়াট। শেষে, 5টি গভীর স্কোয়াট করুন, আপনার হিলগুলি মেঝেতে রেখে এবং আপনার বাহুগুলিকে আপনার সামনে প্রসারিত করুন।

II. ফুটওয়ার্ক

আপনাকে কাঠের সাথে আপনার পা "আঠা" করতে শিখতে হবে। অন্যথায়, যেকোনো অপ্রয়োজনীয় আন্দোলন নিয়ম লঙ্ঘনের দিকে পরিচালিত করবে (সাধারণত জগিং)। কাঙ্ক্ষিত দক্ষতা প্রশিক্ষণের জন্য এখানে কয়েকটি প্রাথমিক অনুশীলন রয়েছে।

1) ব্যায়াম ঘটনাস্থলেই সঞ্চালিত হয়। নিজেকে একটি অটো পাস করুন (ব্যাকবোর্ড থেকে পাস), উভয় হাতে বলটি ধরুন এবং একই সাথে বাস্কেটবল স্ট্যান্সে দুই ফুট লাফ দিন।

2) সমর্থনকারী পা নির্ধারণ করুন এবং এই পায়ে সামনে এবং পিছনে বাঁক সঞ্চালন করুন।

3) ক্রিয়াগুলির নিম্নলিখিত ক্রম অনুকরণ করুন: সম্পূর্ণ বাতাসে থাকা অবস্থায় বলটি তুলে নিন; একই সময়ে উভয় (!) পায়ে জমি; একই (!) পা ঘুরিয়ে দিন।

4) ব্যায়ামটি 10 ​​বার পুনরাবৃত্তি করুন: ডান পায়ে 5 বার এবং বাম দিকে 5 বার।

তৃতীয়. রক্ষণাবেক্ষণ

বল ড্রিবল করা শেখা। এটি ছাড়া - কোথাও নেই। বাস্কেটবলে ড্রিবলিং এর চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই (ভাল, শুটিং বাদে)। একজন ভালো খেলোয়াড়কে অবশ্যই বল ড্রিবল করতে সক্ষম হতে হবে তার দিকে দৃষ্টি নিবদ্ধ না করে। একই সময়ে, সর্বদা নিয়ন্ত্রণে "প্রক্ষেপণ" অনুভব করুন এবং এটি আপনার প্রতিপক্ষের হাত থেকে রক্ষা করুন।

কয়েকটি মৌলিক ব্যায়াম যা পছন্দসই দক্ষতা বিকাশে সহায়তা করবে:

1) উঠে দাঁড়ান এবং মেঝে থেকে বলটি আঘাত করুন, প্রথমে এক হাত দিয়ে, তারপর অন্য হাত দিয়ে। আঙ্গুলগুলো ছড়িয়ে আছে। তারপরে অনুশীলনটি পুনরাবৃত্তি করুন, এগিয়ে যান এবং হাত পাল্টান।

2) মেঝে থেকে বলটি আঘাত করুন, প্রথমে দাঁড়ানোর সময়, তারপরে বসে এবং শুয়ে। অবস্থান পরিবর্তন করার সময়, বল ড্রিবলিং বন্ধ করবেন না।

3) বলটি আঘাত করুন, এগিয়ে যান, বাম এবং ডানে বাঁকুন, ত্বরান্বিত করুন এবং মন্থর করুন। একটি লাইন আঁকুন এবং এটি বরাবর বলটি ড্রিবল করুন।

4) সামনের দিকে এগিয়ে গিয়ে এবং বিভিন্ন দিকে 90 বা 180 ডিগ্রি ঘুরিয়ে বলটিকে আঘাত করুন। আপনার ধাপের দৈর্ঘ্য পরিবর্তন করে বলটি ড্রিবল করুন।

আমরা যদি একটি দলকে প্রশিক্ষণ দিই, তাহলে একসাথে দুইজন খেলোয়াড়ের জন্য ব্যায়াম ব্যবহার করা উপকারী। নিচে কিছু উদাহরণ দেওয়া হল।

1) দুই বাস্কেটবল খেলোয়াড় একে অপরের বিপরীতে দাঁড়িয়ে। একজন বলটি ড্রিবল করে এবং দ্বিতীয়টি তার গতিবিধির পুনরাবৃত্তি করে।

2) একজন খেলোয়াড় ড্রিবলিং না থামিয়ে অন্যের সাথে ক্যাচ আপ করে।

3) একজন খেলোয়াড় বল ড্রিবল করে, দ্বিতীয়টি বল তোলার চেষ্টা করে।

আসলে, ড্রিবলিং উন্নত করার লক্ষ্যে আরও অনেক অনুশীলন রয়েছে। আপনি "সাপ" (অতীত শঙ্কু চলমান), "চিত্র আট", হলের ঘেরের চারপাশে বা তির্যকভাবে সরল রান করতে পারেন। "সা" নামে একটি খুব প্রাথমিক অনুশীলন, যখন বলটি বিভিন্ন হাত দিয়ে ডান থেকে বামে নিক্ষেপ করা হয়।

যদি প্লেয়ার ইতিমধ্যে মৌলিক বিষয়গুলি আয়ত্ত করে থাকে তবে আপনি ধূর্ত কিন্তু কার্যকর উপায়ে কাজগুলিকে জটিল করতে পারেন। উদাহরণস্বরূপ, বাস্কেটবলের সাথে নয়, টেনিস বা কমপক্ষে একটি হ্যান্ডবল বল দিয়ে অনুশীলনগুলি পুনরাবৃত্তি করুন। অথবা একটি বাস্কেটবল দিয়ে ড্রিবলিং অনুশীলন করুন, কিন্তু... একটি প্লাস্টিকের ব্যাগে ভরে। এইভাবে, উদাহরণস্বরূপ, আধুনিক এনবিএ-র সেরা ড্রিবলাররা—কিরি আরভিং, স্টেফ কারি, রাসেল ওয়েস্টব্রুক—তাদের দক্ষতাকে সম্মানিত করেছেন।

IV... সম্প্রচার

আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান! আবার, আসুন সবচেয়ে মৌলিক ব্যায়ামগুলি দেখি যা এটিকে গুরুত্ব সহকারে উন্নত করতে সহায়তা করবে।

1) বিভিন্ন দূরত্ব থেকে সমান উচ্চতায় একটি দেয়ালে একটি বল নিক্ষেপ করুন এবং এটি ধরুন।

2) বলটি দেয়ালে ছুঁড়ে মারুন, ঘুরুন এবং এটি ধরুন।

3) এক দিক বা অন্য দিকে পদক্ষেপ গ্রহণ করে, দেয়ালে বল নিক্ষেপ করুন।

4) প্রাচীরের পাশ দিয়ে দৌড়ান, বলটি আপনার সামনে কিছুটা দূরে ছুড়ে মারুন এবং এটিকে ধরুন।

5) বসুন, এই অবস্থান থেকে বলটি নিক্ষেপ করুন এবং এটি ধরুন।

6) আপনার পেটে শুয়ে পড়ুন, দেয়ালে বলটি নিক্ষেপ করুন এবং এটি ধরুন। তারপর আপনার পিঠে শুয়ে এই ব্যায়ামটি করুন।

7) নিচে বসুন এবং মেঝেতে বলটি নিক্ষেপ করুন যাতে এটি দেয়ালে বাউন্স হয় এবং তারপরে মেঝেতে আঘাত করে আপনার হাতে ফিরে আসে।

8) উঠে দাঁড়ান এবং ত্বরণ সহ প্রাচীরের দিকে বল নিক্ষেপ করুন। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সর্বাধিক সংখ্যক পাস সম্পূর্ণ করার চেষ্টা করুন (উদাহরণস্বরূপ, প্রতি মিনিটে)।

9) উঠে দাঁড়ান এবং বিভিন্ন উপায়ে দেয়ালে বল ছুঁড়ুন: এক হাত দিয়ে, কাঁধের ওপরে, নীচে থেকে, পায়ের মাঝখানে, দেয়ালের দিকে মুখ করে এবং তারপরে আপনার পিঠ দিয়ে। এর পরে, একই কাজ করুন, শুধুমাত্র বলটি নিক্ষেপ করুন যাতে এটি মেঝে থেকে বাউন্স হয়।

10) আপনার হাতে দুটি বল নিন। তাদের মেঝেতে আঘাত করে একে একে দেয়ালে ছুড়ে দাও। যত তাড়াতাড়ি সম্ভব এটি করার চেষ্টা করুন।

সাধারণভাবে, আপনি বিভিন্ন উপায়ে বাস্কেটবল খেলার মূল বিষয়গুলি শিখতে পারেন। শিশুদের জন্য প্রশিক্ষণ, উদাহরণস্বরূপ, এইভাবে যেতে পারে: অংশগ্রহণকারীরা একটি বৃত্তে দাঁড়ায়, একটি বল সহ একজন খেলোয়াড় কেন্দ্রে দাঁড়িয়ে থাকে। তিনি, তার বিবেচনার ভিত্তিতে, যে কোনও অংশীদারকে একটি পাস দেন, যার পরে যে বলটি পেয়েছে সে কেন্দ্রে চলে যায় এবং যে পাস দেয় সে তার জায়গায় চলে যায়। একটি নতুন পাস অনুসরণ করে, এবং চক্র পুনরাবৃত্তি হয়। দ্রুত, আরো মজা এবং ভাল.

এই জগাখিচুড়ি প্রধান জিনিস বিভ্রান্ত করা হয় না. তবে... কেন আমরা শুধু শিশুদের কথা বলছি? প্রাপ্তবয়স্করাও এই খেলার প্রশংসা করবে!

সারাংশ

অবশ্যই, একটি নিবন্ধে কার্যকর ব্যায়ামের সমস্ত উদাহরণ দেওয়া অসম্ভব। বাস্কেটবল একটি বহুমুখী খেলা, এবং আপনাকে অনেক দক্ষতা বিকাশ করতে হবে - ত্বরণ থেকে শাটল দৌড়, হাফ-স্কোয়াটে পিছনের দিকে সরে যাওয়ার ক্ষমতা (প্রতিরক্ষায় শরীরের মৌলিক অবস্থান) এবং হাতের গতি (যা বাধা দেওয়ার সময় গুরুত্বপূর্ণ)।

কিন্তু যে কোন ব্যবসায়, কোনটি গুরুত্বপূর্ণ তা হল ভিত্তি এবং এটি পরে কী পড়বে। একটি ভাল বাস্কেটবল খেলার ভিত্তি উপরে যা বর্ণিত হয়েছে তার মধ্যে রয়েছে। আপনাকে বলটি ড্রিবল করতে, পাস করতে, আপনার অংশীদারদের কীভাবে নিক্ষেপ করতে এবং অনুভব করতে হয় তা শিখতে হবে। বাকি সব অনুসরণ করা হবে. কৌশল এবং কৌশলের মূল বিষয়গুলি ভালভাবে শেখা হয় যখন আপনার কাছে সেগুলি কার্যকর করার সরঞ্জাম থাকে।

পদার্থবিদ্যা আলাদাভাবে উন্নত করা যেতে পারে (সাধারণত এটি গেম প্রশিক্ষণের জন্য নিবেদিত নয়)। আপনার বল পরিচালনার দক্ষতা কীভাবে উন্নত করা যায় তা আমরা রূপরেখা করেছি। একবার চেষ্টা করে দেখো. আমার বিশ্বাস, নিয়মিত ক্লাস দুই বা তিন মাস একটি ট্রেস ছাড়া পাস হবে না. এবং আপনি অবশ্যই ফলাফল দেখতে পাবেন!

পর্যালোচনা