শীর্ষ স্কেটারদের বেতন: পুরুষ, মহিলা, জোড়া, জুনিয়র

সাক্ষাত্কারে, ফিগার স্কেটাররা তাদের উপার্জনের বিষয়ে ফাঁকি দিয়ে উত্তর দেয়: কেউ কেউ অর্থের অভাব, স্বল্প বেতন এবং ফিগার স্কেটিং এর উচ্চ খরচ সম্পর্কে অভিযোগ করে, অন্যরা বলে যে তারা শোতে অংশ নেওয়ার জন্য ফি দিয়ে গাড়ি এবং পুরস্কারের অর্থ দিয়ে অ্যাপার্টমেন্ট কিনে। প্রতিযোগিতা যদিও আমরা সাম্প্রতিক ডেটা দিয়ে কাজ নাও করতে পারি, তবুও এটি আকর্ষণীয়।

ফোর্বস-2019

রাশিয়ান ফিগার স্কেটিং-এ দুটি পরিসংখ্যান এখন নির্ভরযোগ্যভাবে পরিচিত - 800 হাজার ডলার এবং 700 হাজার ডলার।

আলিনা জাগিটোভা 0,8 সালের গ্রীষ্ম থেকে 2018 সালের গ্রীষ্মে 2019 মিলিয়ন উপার্জন করেছেন এবং একই সময়ে ইভজেনিয়া মেদভেদেভা 100 হাজার কম উপার্জন করেছেন। এই পরিমাণের মধ্যে রয়েছে বিভিন্ন প্রতিযোগিতায় প্রাপ্ত পুরস্কারের অর্থ: জাগিটোভার জন্য 134 হাজার এবং মেদভেদেভার জন্য 44 হাজার, বাকিগুলি বিভিন্ন অর্থ প্রদান (শো, বিজ্ঞাপন, বেতন, বৃত্তি, বোনাস ইত্যাদি) থেকে এসেছে।

পুরস্কার তহবিল

Eteri Tutberidze-এর গ্রুপের ফিগার স্কেটাররা 254/000 সিজনে পুরষ্কার পেমেন্টে $2018 উপার্জন করেছে: আলিনা জাগিটোভা – 2019, এলিজাবেথ তুরসিনবায়েভা – 134, আলেকজান্দ্রা ট্রুসোভা – 65, মরিস কেভিটেলাশভিলি, আলেনা শ্রেনায়াকোভ – 19।

নিনা মোসারের গ্রুপের ক্রীড়া দম্পতিদের অ্যাকাউন্টে $221: ইভজেনিয়া তারাসভ/ভ্লাদিমির মরোজভ (000) এবং নাটাল্যা জাবিয়াকো/আলেকজান্ডার এনবার্ট (133)।

আলেকজান্ডার ঝুলিন, ভিক্টোরিয়া সিনিতসিনা/নিকিতা কাটসালাপভের নৃত্যের দ্বৈত গান $129 আয় করেছে এবং ইরিনা ঝুক এবং আলেকজান্ডার স্বভিনিনের ওয়ার্ড, আলেকজান্দ্রা স্টেপানোভা/ইভান বুকিন $000 উপার্জন করেছে।

অ্যালেক্সি মিশিনের ছাত্ররা আর্থিকভাবে সফল একটি বছর অতিবাহিত করেছে: সোফিয়া সামোদুরোভা পুরস্কার তহবিল থেকে $47 পেয়েছেন এবং এলিজাভেটা টুকতামিশেভা $000 পেয়েছেন।

মিখাইল কোলিয়াদা এবং স্ট্যানিস্লাভা কনস্টান্টিনোভা (প্রশিক্ষক ভ্যালেন্টিন চেবোতারেভ) প্রত্যেকে $22, স্বেতলানা সোকোলোভস্কায়ার ওয়ার্ড আলেকজান্ডার সামারিন - $000 উপার্জন করেছেন।

এছাড়াও এপ্রিল 2019 সালে বিশ্ব টিম চ্যাম্পিয়নশিপে, রাশিয়ান দল তৃতীয় স্থান অধিকার করে এবং $160 পেয়েছে। দলে ছিলেন এলিজাভেটা টুকতামিশেভা, সোফিয়া সামোদুরোভা, আলেকজান্ডার সামারিন, আন্দ্রে লাজুকিন, নাটাল্যা জাবিয়াকো/আলেকজান্ডার এনবার্ট এবং ভিক্টোরিয়া সিনিসিনা/নিকিতা কাটসালাপভ। অ্যাথলেট এবং কোচের মধ্যে কীভাবে অর্থ বিতরণ করা হয়েছিল তা অজানা।

আলেকজান্দ্রা বয়কোভা/দিমিত্রি কোজলভস্কি, তামারা মস্কভিনার যুগল, সিজনের জন্য $28 উপার্জন করেছেন এবং এই সূচক অনুসারে তারা রাশিয়ার প্রথম জুনিয়র দম্পতির চেয়ে নিকৃষ্ট ছিল: নিকোলাই এবং লিউডমিলা ভেলিকভের ওয়ার্ডের আনাস্তাসিয়া মিশিনা এবং আলেকজান্ডার গ্যালিয়ামভের আয়, $000 পরিমাণ। ভেলিকভের দ্বিতীয় জুনিয়র জুটি, পলিনা কস্তিউকোভিচ/দিমিত্রি ইয়ালিন, $30 এ থামে এবং পাভেল স্লিউসারেনকো এবং ভ্যালেন্টিনা টাইউকোভা, অ্যাপোলিনারিয়া প্যানফিলোভা/দিমিত্রি রাইলোভের ছাত্রদের মোট $000 হাজার৷

জুনিয়র ডান্স ডুয়েটগুলি ক্রীড়া দম্পতিদের জন্য যোগ্য প্রতিযোগিতা ছিল: $25 – ছাত্র ডেনিস সামোখিন এবং মেরিনা বোরোভিকোভা, দম্পতি এলিজাভেটা খুদাইবারদিভা / নিকিতা নাজারভের জন্য; $000 – আলেকজান্ডার স্বিনিন এবং ইরিনা জুকের ওয়ার্ড থেকে, দম্পতি সোফিয়া শেভচেঙ্কো / ইগর এরেমেনকো; $21 – আলেক্সি গোর্শকভ এবং ম্যাক্সিম বোলোটিন দ্বারা প্রশিক্ষিত ডুয়েট আরিনা উশাকোভা / ম্যাক্সিম নেক্রাসভের অ্যাকাউন্টে।

জুনিয়র এককরা সুপার জুনিয়রদের থেকে কম আয় করেছে: Pyotr Gumennik (কোচ ভেরোনিকা দেনেকো, ভ্লাদিস্লাভ সেজগানভ) থেকে $11, রোমান সাভোসিন থেকে $500 (কোচ অ্যালেক্সি চেটভেরুখিন, আনাস্তাসিয়া কাজাকোভা), আর্তুর ড্যানিয়েলিয়ান (কোচ মারিয়ানসকায়ানা, মারোয়ালিনা বুভাইনা) থেকে $8। যাইহোক, ড্যানিয়েলিয়ান মৌসুমে এলেনা বুয়ানোভার অন্য স্কেটার ম্যাক্সিম কোভতুনের চেয়ে বেশি উপার্জন করেছিলেন, যিনি 000 ইউনিভার্সিডের পরে অবসরের ঘোষণা করেছিলেন।

মেয়েদের মধ্যে, Eteri Tutberidze-এর ছাত্রদের ছাড়াও, Svetlana Panova এবং Tatyana Moiseeva, Ksenia Sinitsyna, আন্তর্জাতিক পর্যায়ে তার প্রথম পুরস্কারের অর্থ অর্জন করেছে - $5।

এটা যথেষ্ট হবে না!

এলিজাভেটা টুকতামিশেভা, যিনি নিউমোনিয়ার কারণে ডিসেম্বর 2018 সালে রাশিয়ান চ্যাম্পিয়নশিপ মিস করেছিলেন এবং ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ বা বিশ্ব চ্যাম্পিয়নশিপে জায়গা পাননি, অফসিজনে স্কেটারদের উপার্জন সম্পর্কে কথা বলেছিলেন। পোস্টটি এই শব্দ দিয়ে শুরু হয়েছিল: "যেকোন ক্রীড়াবিদ আরও উপার্জন করতে চায়।"

বেতন

যদি এলিজাবেথ তার আয় নিয়ে অসন্তুষ্ট হন, তবে আমরা সেই স্কেটারদের সম্পর্কে কী বলতে পারি যারা এখনও মূল প্রতিযোগিতায় জায়গা করেনি, যাদের শিরোনাম নেই এবং যাদের শোতে আমন্ত্রণ জানানো হয়নি? 2019 ইউনিভার্সিয়াডে স্বর্ণপদক জয়ের পর, নৃত্য দম্পতি বেটিনা পপোভা/সের্গেই মোজগভ একটি অনুরণিত সাক্ষাৎকার দিয়েছেন। বিশেষ করে, বেটিনা নিম্নলিখিতটি বলেছিলেন: “আমাদের বেতনে বেঁচে থাকা কেবল অসম্ভব। আমি যদি 30 হাজার পাই, তবে এটি একটি ভাল মাস।"

রাশিয়ার জুনিয়র এবং জাতীয় দলের সদস্য স্কেটারদের জন্য, বিভিন্ন অর্থ প্রদান করা হয়, যা স্কেটার প্রতিনিধিত্ব করে এমন ক্লাব বা স্কুল দ্বারা প্রদান করা হয়, যে শহর বা অঞ্চলের ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্রের জন্য ক্রীড়াবিদ প্রতিযোগিতা করে, সেইসাথে রাশিয়ান ফেডারেশন এবং FFKKR এর ক্রীড়া মন্ত্রণালয়। যোগ্যতা এবং কৃতিত্বের উপর নির্ভর করে, একজন সক্রিয় স্কেটারের বেতন গড়ে 30 থেকে 120 রুবেল হতে পারে।

রেগালিয়া

পুরস্কারের অর্থ এবং বেতন ছাড়াও, ফিগার স্কেটাররা ফেডারেল এবং আঞ্চলিক বাজেট, স্পনসর, ফেডারেশন এবং ক্রীড়া সমিতি থেকে বিভিন্ন স্তরের প্রতিযোগিতায় সফল পারফরম্যান্সের জন্য বিভিন্ন বোনাস পায়।

রাশিয়ায় সর্বোচ্চ বোনাস অলিম্পিকের পরে দেওয়া হয়। পিয়ংচাং-এ 2018 গেমসের পরে, অলিম্পিক চ্যাম্পিয়ন এবং পুরস্কার বিজয়ীদের রাশিয়ান অলিম্পিয়ান সাপোর্ট ফান্ড BMW X6 - BMW X4 থেকে গাড়ি দেওয়া হয়েছিল, নেওয়া জায়গার উপর নির্ভর করে এবং রাশিয়ান ক্রীড়া মন্ত্রক ক্রীড়াবিদদের বিশেষ বোনাস প্রদান করেছিল - 4 "সোনার" জন্য মিলিয়ন রুবেল, রৌপ্যের জন্য 2,5 মিলিয়ন এবং ব্রোঞ্জের জন্য 1,7 মিলিয়ন। এছাড়াও, ক্রীড়াবিদরা তাদের প্রতিনিধিত্ব করা অঞ্চল থেকে পুরষ্কার পেয়েছিলেন। মস্কো এবং তাতারস্তানের প্রতিনিধিত্বকারী ক্রীড়াবিদদের বোনাসের আকার ফেডারেল অর্থপ্রদানের সমান ছিল এবং সেন্ট পিটার্সবার্গ চ্যাম্পিয়নদের আরও বেশি অর্থ প্রদান করেছিল - 4 নয়, 5 মিলিয়ন রুবেল।

টিম চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক বিজয়ী মিখাইল কোলিয়াদা মোট পাঁচ মিলিয়ন রুবেল পেয়েছেন, ক্রীড়া দম্পতি তারাসোভা/মরোজভ - প্রতিটি 7,5 মিলিয়ন, দুইবারের রৌপ্য পদক বিজয়ী ইভজেনিয়া মেদভেদেভা - 10 মিলিয়ন, ব্যক্তিগত প্রতিযোগিতায় অলিম্পিক চ্যাম্পিয়ন এবং দলগত প্রতিযোগিতায় রৌপ্য পদক বিজয়ী আলিনা জাগিটোভা মোট 20 মিলিয়ন রুবেল অর্জন করেছেন।

এছাড়াও, 2011 সাল থেকে, অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের চ্যাম্পিয়নদের রাশিয়ার রাষ্ট্রপতির কাছ থেকে একটি মাসিক উপবৃত্তি দেওয়া হয়েছে, যা ফেব্রুয়ারি 2019 থেকে 52 রুবেল।

ইউরোপীয় এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের পরেও বোনাস প্রদান করা হয়। বর্তমান ডেটা প্রকাশ করা হয়নি, তবে, উদাহরণস্বরূপ, ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ এবং 2010 গেমসের পরে, FFKKR ছয়টি কোচিং গ্রুপের জন্য বোনাসের জন্য প্রায় 31 মিলিয়ন রুবেল বরাদ্দ করেছে:

7 রুবেল - নাটাল্যা লিনিচুক, ওকসানা ডোমনিনা, ম্যাক্সিম শাবালিন;

6 রুডার - অ্যালেক্সি মিশিন, ইভজেনি প্লাশেঙ্কো, আন্দ্রে লুতাই, আর্তুর গাচিনস্কি, এলিজাভেটা টুকতামিশেভা;

6 রুবেল - তামারা মস্কভিনা, ইউকো কাওয়াগুচি, আলেকজান্ডার স্মিরনভ;

5 রুবেল - আলেকজান্ডার স্ভিনিন, ইরিনা ঝুক, ইয়ানা খোখলোভা, সের্গেই নোভিটস্কি;

4 রুবেল - ওলেগ ভাসিলিভ, ম্যাক্সিম ট্রাঙ্কভ, মারিয়া মুখোর্তোয়া;

1 রুবেল - আল্লা পাইতোভা, আলেনা লিওনোভা।

অন্য দেশ

যে স্কেটাররা রাশিয়ার জাতীয় দলে জায়গা করে নিতে পারে না তারা প্রায়শই তাদের ক্যারিয়ার শেষ করার পরিবর্তে অন্য পথ বেছে নেয় - তাদের ক্রীড়া নাগরিকত্ব পরিবর্তন করে। এবং এখানে, কখনও কখনও অর্থ উপার্জনের জন্য অনন্য সম্ভাবনাগুলি খোলা হয়।

সুতরাং, ভ্লাদিমির লিটভিনসেভ এবং আনাস্তাসিয়া রিয়াবোভা, যদি তারা একটি অলিম্পিক স্বর্ণপদক জিততে পারে, জ্যাকপটে আঘাত করতে পারে: অলিম্পিকের বিজয়ীদের জন্য আজারবাইজানের পুরষ্কারটি 510 ডলার (000 মিলিয়ন রুবেল) হিসাবে ঘোষণা করা হয়েছে, দ্বিতীয় পুরস্কারের জন্য- বিজয়ী 32,5, তৃতীয়টির জন্য - 255।

কিন্তু এমনকি অর্ধ মিলিয়ন ডলার সর্বোচ্চ বার নয়; সিঙ্গাপুর সোনার জন্য 741, রৌপ্যের জন্য 000 এবং ব্রোঞ্জের জন্য 371 দিতে প্রস্তুত৷ একটি বিজয়ের জন্য রাশিয়ান 000 ডলার এই পটভূমিতে অবিলম্বে ফ্যাকাশে হয়ে যায়৷

এছাড়াও, ইন্দোনেশিয়া ($381), থাইল্যান্ড ($000), কিরগিজস্তান (314), লাটভিয়া এবং ইতালি (প্রত্যেকটি 000), বেলারুশ, মলদোভা এবং উজবেকিস্তান (200, ফ্রান্স), 000) থেকে বিজয়ী ক্রীড়াবিদদের জন্য বড় পুরস্কার অপেক্ষা করছে। 190), চীন (000)। পোল্যান্ড একাতেরিনা কুরাকোভাকে অলিম্পিক জয়ের জন্য 150 হাজার দিতে প্রস্তুত। এছাড়াও আরও শালীন অফার রয়েছে: USA থেকে 000, অস্ট্রিয়া, জার্মানি এবং কানাডা থেকে 125টি এবং সুইডেন, নরওয়ে, ক্রোয়েশিয়া এবং ইউকে থেকে শূন্য৷

যদি এলিজাবেথ তুরসিনবায়েভা বেইজিং 2022-এ অলিম্পিক চ্যাম্পিয়ন হতে পরিচালিত হয়, তবে কাজাখস্তান থেকে তিনি $250 পাবেন, দ্বিতীয় স্থানের জন্য - 000, তৃতীয়টির জন্য - 150। এবং আনাস্তাসিয়া শাবোটোভা সম্ভবত ইতিমধ্যেই ইউক্রেনীয় বোনাসের স্বপ্ন দেখছেন - 000 হাজার এবং 75 ডলার। অলিম্পিকে যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানের জন্য। জর্জিয়ার প্রতিনিধিত্বকারী মরিস কোভিটেলাশভিলি সোনার জন্য $000 পেতে সক্ষম হবেন এবং আর্মেনিয়ার প্রতিনিধিত্বকারী আনাস্তাসিয়া গালুস্টিয়ান $125 পাবেন।

আপাতত, এটি সমস্ত হীরার ধোঁয়া, তবে সংখ্যাগুলি ঘোষণা করা হয়েছে এবং বিভিন্ন জাতীয় দলে রাশিয়ান বংশোদ্ভূত আরও বেশি সংখ্যক স্কেটার রয়েছে এবং কেউ খুব ভাগ্যবান হতে পারে।

নতুন মৌসুম

কয়েক সপ্তাহের মধ্যে, জুনিয়ররা 2019/2020 মরসুমের গ্র্যান্ড প্রিক্স পর্যায়ে শুধুমাত্র পদকের জন্য নয়, পুরস্কারের অর্থের জন্যও লড়াই শুরু করবে। শুধুমাত্র প্রথম তিনটি স্থান একটি পুরষ্কার পায় (এককদের জন্য 2-1,5-1 হাজার ডলার, জোড়ার জন্য 3-2,25-1,5 হাজার ডলার)। গ্র্যান্ড প্রিক্স ফাইনালে অংশগ্রহণকারী ছয়জনই একটি পুরষ্কার পাবেন - ছয় থেকে এক হাজার মেয়ে এবং ছেলেদের, এবং দ্বৈত গানের জন্য নয় থেকে দেড় হাজার।

প্রাপ্তবয়স্করা সম্পূর্ণ ভিন্ন অর্থের জন্য লড়াই করবে। ধাপে প্রথম পাঁচটি স্থানের দাম 18 থেকে 2 হাজার ডলার এবং ফাইনালে ছয়টি স্থানের দাম 25 থেকে 3 হাজার ডলার।

ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ, ফোর কন্টিনেন্টস চ্যাম্পিয়নশিপ এবং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের জন্য পুরস্কারের তহবিলের আকার এখনও ঘোষণা করা হয়নি, তবে ISU অবশ্যই শীর্ষস্থানীয় স্কেটার, জুনিয়র এবং প্রাপ্তবয়স্কদের একটি উপযুক্ত পুরস্কার ছাড়া ছাড়বে না।

পর্যালোচনা