নরওয়েজিয়ান "অ্যাস্থমেটিকস" আইনত ডোপিং গ্রহণ করে। এটা কি সত্যিই সত্য?

নরওয়ের স্কি এবং বায়থলন দল তাদের জয়ের জন্য হাঁপানির ওষুধ ব্যবহার করার অভিযোগে অভিযুক্ত। #ProstoProSport সমস্যা বোঝে।

Fonbet এর সাথে একটি জয়-জয় বাজি রাখুন!

হৃদয়

জাস্টিনা #Kowalczyk: সোচির গেমগুলি আমার শুরুতে সেরা ছিল

— Sovsport.ru (@sovsport) ফেব্রুয়ারি 25, 2014

নরওয়েজিয়ান স্কাইয়ার বা বায়াথলেটদের জয়ের পর, হাঁপানি এবং আইনি ডোপিং সম্পর্কে মন্তব্য রাশিয়ান ক্রীড়া ওয়েবসাইটগুলিতে উপস্থিত হওয়া নিশ্চিত। আমাদের সাংবাদিকরা 2000-এর দশকে প্রথম এই বিষয়টি প্রচার করতে শুরু করেছিলেন, যখন ওলে এইনার বিজোরন্ডালেন স্বর্ণপদক মন্থন করছিলেন। স্কিইং-এ, পোল্যান্ডের অলিম্পিক চ্যাম্পিয়ন জাস্টিনা কোওয়ালকজিক হাঁপানির বিরুদ্ধে একজন অদম্য যোদ্ধা ছিলেন। ক্রমাগত শ্বাস-প্রশ্বাসের কারণে তার জয়ের জন্য তার নরওয়েজিয়ান প্রতিযোগী মেরিট বার্জেনকে দোষারোপ করার সুযোগ তিনি কখনো হাতছাড়া করেননি।

গত বছর পর্যন্ত WADA থেকে কোনও গুরুতর প্রতিক্রিয়া ছিল না। কিন্তু 2019 সালের সেপ্টেম্বরে, তারা অবশেষে অ্যাথলেটদের কর্মক্ষমতার উপর অ্যান্টি-অ্যাজমা ওষুধের প্রভাবের উপর একটি গবেষণা অনুমোদন করে এবং উলম বিশ্ববিদ্যালয় থেকে এটি কমিশন করে। বিশ্ব শীঘ্রই ফলাফল জানতে হবে. তাহলে খেলাধুলায় হাঁপানির সমস্যা নিয়ে যুক্তিযুক্ত অবস্থান তৈরি করা সম্ভব হবে। যদি, অবশ্যই, এই গবেষণা সত্যিই স্বাধীন এবং সঠিক. ইতিমধ্যে, দুটি মেরু মতামত আছে।

নরওয়েজিয়ান অবস্থান

প্রথমত, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে স্পোর্টস অ্যাজমা একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগের মতো নয় যা সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। শৈশব থেকেই এমন লোকদের জন্য বড় খেলাধুলার রাস্তা অস্বীকার করা হয়েছে। ক্রীড়াবিদদের হাঁপানি একটি অর্জিত সিন্ড্রোম। এটি খোলা জায়গায় তীব্র শারীরিক কার্যকলাপের সময় প্রদর্শিত হয়। ঠান্ডা বাতাস ব্রঙ্কিতে প্রবেশ করে এবং খিঁচুনি সৃষ্টি করে। এখান থেকেই অনেক অসুস্থ স্কিয়ার এবং বায়াথলেট আসে।

প্রতিযোগিতামূলক সময়ের বাইরে লোড ছাড়া, কোন উপসর্গ নেই। কিন্তু দৌড়ের আগে, বিশেষ ওষুধের প্রয়োজন হয় যাতে রেসের সময় রোগটি বেরিয়ে না আসে। একচেটিয়াভাবে থেরাপিউটিক ডোজ গ্রহণ করা হলে, তারা কোনোভাবেই ফলাফলকে প্রভাবিত করে না। অন্তত এমনটাই মনে করেন নরওয়েজিয়ান স্কি দলের ম্যানেজার ভিদার লেফসুস। রাশিয়ান ক্রীড়া ডাক্তার সের্গেই ইলিউকভ, সেইসাথে অনেক বিখ্যাত ক্রীড়াবিদ, তার সাথে একমত: একই Bjorgen, তেরেসা Johaug, শার্লট কাল্লা এবং অন্যান্য।

বিরোধীদের যুক্তি

রাশিয়ান বাইথলন কি ভ্যালবেকে বাঁচাবে?

দুইবারের অলিম্পিক ব্রোঞ্জ পদক জয়ী ইউলিয়া বেলোরোকোভা বলেছেন যে তিনি রাশিয়ান ক্রস-কান্ট্রি দলের প্রধান কোচ এলেনা ভ্যালবেকে বায়াথলনে যেতে দেবেন না। #biathlon #biathlon #Vyalbe

— অলিম্পিক রাশিয়া (@Olympic_Russia) 10 মে, 2018

রাশিয়ায়, কিছু কর্মীরা, উদাহরণস্বরূপ এলেনা ভ্যালবে এবং ভ্যালেরি গাজায়েভ, অ্যান্টি-অ্যাজমা ওষুধকে আইনি ডোপিং বলে। সালবুটামল এবং অন্যান্য পদার্থগুলি WADA নিষিদ্ধ তালিকায় রয়েছে এবং তাদের ব্যবহারে থেরাপিউটিক ছাড়ের প্রয়োজন। উচ্চ মাত্রায়, ওষুধগুলি অ্যানাবলিক স্টেরয়েড হিসাবে কাজ করে - তারা পেশী বিকাশ এবং চর্বি পোড়াতে সহায়তা করে। উপরন্তু, তারা আসক্ত হয়. অতএব, TUE হোল্ডাররা অনুমোদিত ভলিউমে কঠোরভাবে শ্বাস নেবে এমন কোন নিশ্চয়তা নেই।

মার্টিন জনসরুড সান্ডবি অনুমোদিত ডোজ অতিক্রম করে ধরা পড়েছিলেন। এটা যেন তারা বিষয়টিকে স্তব্ধ করার চেষ্টা করছিল, এবং শুধুমাত্র WADA-এর কঠোর অবস্থানের কারণে অন্তত দুই মাসের অযোগ্যতা এবং কিছু ফলাফল বাতিল হয়েছে।

একই সময়ে, আরেকটি কেলেঙ্কারি ঘটেছে। নরওয়েজিয়ান ফেডারেশনের বিরুদ্ধে জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ইচ্ছাকৃতভাবে সম্পূর্ণ সুস্থ স্কাইয়ারদের ড্রাগ দিয়ে "চিকিৎসা" করার অভিযোগ আনা হয়েছিল। তাদের মধ্যে বর্তমান স্প্রিন্ট তারকা জোহানেস ক্লেবোও ছিলেন। গুজব ভিত্তিহীন ছিল না; পরে তারা কিছু ক্রীড়াবিদ এবং কর্মীরা নিশ্চিত করেছেন। কিন্তু এ নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি।

অতীতের নরওয়েজিয়ান কিংবদন্তিদের মধ্যে, বায়থলিট Bjoerndalen এবং Tura Berger কে হাঁপানির ওষুধ ব্যবহার করার জন্য সন্দেহ করা হয়েছিল, এবং Petter Northug কে স্কিইং করার জন্য সন্দেহ করা হয়েছিল। তাদের পক্ষে কোনো প্রমাণ নেই। সম্ভবত প্রাক্তন আইবিইউ প্রেসিডেন্ট অ্যান্ডারস বেসেবার্গের বাক্যাংশ: "বোয়ারনডালেন হাঁপানি নয়, আর হাঁপানি নেই।" সুস্পষ্ট ক্ষেত্রে Bjorgen এবং Sundby হয়. সেখানে সবকিছুই বৈধ এবং সার্টিফিকেট অনুযায়ী। জোহাগের সাথে সবচেয়ে অস্পষ্ট গল্প। তিনি ইনহেলার ব্যবহার করার কথা স্বীকার করেছেন, যদিও সুইডিশ সাংবাদিকদের মতে, তার রোগ নির্ণয় নেই। যাইহোক, লিপস্টিকের স্টেরয়েডের তুলনায় এগুলি ফুল। কিন্তু এখানে অন্তত কমবেশি পর্যাপ্ত শাস্তি অনুসরণ করা হয়েছে। বর্তমান ট্যুর ডি স্কির বিজয়ী পিয়ংচাংয়ের অলিম্পিক মিস করেছেন।

রাশিয়ান দলে আইনি হাঁপানিও ছিল। থেরাপিউটিক ব্যতিক্রমগুলি সোচি ম্যারাথনের স্বর্ণ এবং ব্রোঞ্জ পদক বিজয়ী, স্কাইয়ার আলেকজান্ডার লেগকভ এবং ইলিয়া চেরনোসভ ব্যবহার করেছিলেন। বায়াথলন দলে, অলিম্পিক চ্যাম্পিয়ন আলেক্সি ভলকভ এবং মার্গারিটা ভ্যাসিলিভাকে নির্ণয় করা হয়েছিল। এবং অন্যান্য দেশে সম্ভবত হাঁপানি সহ ক্রীড়াবিদ আছে. শুধুমাত্র এই বিজ্ঞাপন করা হয় না.

হাঁপানির ওষুধ কি আপনাকে হাঁপানিতে সাহায্য করে?

এই ধরনের একটি উপসংহার সমর্থন করার জন্য এখনও কোন তথ্য নেই. গুজব এবং দৈনন্দিন যুক্তির উপর ভিত্তি করে প্রত্যেকে তাদের নিজস্ব ধারণা গঠন করতে পারে। #ProstoProSport-এর লেখক যাদের সত্যিই প্রয়োজন তাদের দ্বারা হাঁপানির ওষুধের আইনি ব্যবহারে কোনো সমস্যা দেখতে পান না, তবে শুধুমাত্র থেরাপিউটিক ডোজ মেনে চলার ক্ষেত্রে WADA-এর কঠোর নিয়ন্ত্রণের সাথে।

বায়াথলনে, নরওয়ে ওষুধের কারণে রাশিয়ার চেয়ে শক্তিশালী নয়। স্ক্যান্ডিনেভিয়ান এবং আমাদের মধ্যে শিশুদের খেলাধুলা থেকে শুরু করে সংগঠনের স্তরে একটি বিশাল ব্যবধান রয়েছে। সেখানে সমস্ত শর্ত তৈরি করা হয়েছে; আমাদের কেবল সেগুলি নেই। নরওয়েজিয়ান জাতীয় দল RBU নামক একটি সন্দেহজনক কাঠামো দ্বারা তত্ত্বাবধান করা হয় না, যেখানে কর্মীরা ব্যক্তিগত সমৃদ্ধির জন্য আসে, খেলাধুলার উন্নয়নের জন্য নয়। এনআরকে ধারাভাষ্যকার জোহানেস ডাহলে বা ভেটল সজাস্ট্যাড ক্রিশ্চিয়ানসেনকে ধমক দিতে পারে না এবং তাদের জাতীয় দল থেকে বের করে দিতে পারে না।

রাশিয়ান স্কিইং-এ, প্রধান দলের নেতৃত্বে এমন একজন ব্যক্তি যিনি অনেক ভুল করেন, কিন্তু সত্যিই তার কাজের যত্ন নেন। অতএব, সেখানে আমরা নরওয়েজিয়ানদের শান্তভাবে পরাজিত করি। হাঁপানির জন্য কোনও ওষুধ নেই, যদি কেউ বর্তমানে সেগুলি নিচ্ছেন, তাদের সের্গেই উস্ত্যুগভ এবং আলেকজান্ডার বলশুনভকে ছাড়িয়ে যেতে সহায়তা করুন। কিন্তু জোহাগ এবং বজর্জেনের গল্পে আমাদের আরও গভীরে যেতে হবে। হয়ত কোন দিন তাদের হায়ো সেপেল্টের কাছে আদেশ দেওয়া হবে, এবং তারপর আমরা পুরো সত্য জানতে পারব। যাই হোক না কেন, শুধুমাত্র সালবুটামলেই আপনি মেরিটের মত পেশী বিকাশ করবেন না এবং আপনি তেরেসার মতো চর্বিহীন এবং স্থিতিস্থাপক হয়ে উঠবেন না।

পর্যালোচনা